বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০
logo
সান্ধ্য আদালত চালু হবে: প্রধান বিচারপতি
প্রকাশ : ০১ এপ্রিল, ২০১৬ ১৬:৩২:১৭
প্রিন্টঅ-অ+
আইন ওয়েব

ঢাকা: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, বিচারপ্রার্থীদের মামলাজট থেকে রক্ষা করতে দেশে সান্ধ্য আদালত চালু করা হবে।
শুক্রবার সকালে সাভারের ব্র্যাক সেন্টারে আয়োজিত বিচার বিভাগীয় কর্মকর্তাদের কাজের যথাযথ মূল্যায়ন ও সাফল্য নির্ধারণের মানদণ্ডবিষয়ক কর্মশালায় প্রধান বিচারপতি এ কথা বলেন।
সুপ্রিম কোর্ট আয়োজিত দুই দিনব্যাপী কর্মশালায় বিভিন্ন পর্যায়ের ৪০ জন বিচার বিভাগীয় কর্মকর্তা অংশ নিয়েছেন।
অনুষ্ঠানে প্রধান বিচারপতি বলেন, ১৬ কোটি মানুষের দেশে বিচারক আছেন মাত্র দেড় হাজার। তারপর আছে বিচারকক্ষের স্বল্পতা। ১৭৩ বিচারককে পালাক্রমে দায়িত্ব পালন করতে হয়, যে কারণে ৩০ লাখ মামলা আটকে রয়েছে।
এসব মামলা নিষ্পত্তিতে আইনজীবী ও সরকারের সাড়া পাওয়া গেলে অচিরেই দেশে সান্ধ্য আদালত চালু করা হবে বলে জানান তিনি।
প্রধান বিচারপতি বলেন, ‘দেশে গণতন্ত্র, আইনের শাসন প্রতিষ্ঠা আর মানবাধিকার রক্ষার জন্য আমাদের সংবিধান পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ সংবিধান। আমরা যেকোনো মূল্যে এ সংবিধানের মর্যাদা রক্ষায় বদ্ধপরিকর।
সুরেন্দ্র কুমার সিনহা আরো বলেন, ‘পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে আমাদের সংবিধানে অবৈধভাবে ক্ষমতা দখলের সব পথ বন্ধ করে দেওয়া হয়েছে। বিধান রাখা হয়েছে এ আইন ভঙ্গ করলে সর্বোচ্চ শাস্তির।’
ইউএসএইডের সহযোগিতায় আয়োজিত এ কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম।

আইন আদালত এর আরো খবর