মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০
logo
নিজামীর রিভিউর আবেদন জমা
প্রকাশ : ৩০ মার্চ, ২০১৬ ১১:৪৩:১৪
প্রিন্টঅ-অ+
আইন ওয়েব

ঢাকা: একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে আপিল বিভাগের চূড়ান্ত রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেছেন।
মঙ্গলবার বেলা ১১টার দিকে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় নিজামীর পক্ষে এ রিভিউ আবেদন করা হয়। মোট ৪৬টি যুক্তিতে ৭০ পৃষ্ঠার রিভিউ আবেদন জমা দেয়া হয়।
মতিউর রহমান নিজামীর ছেলে ব্যারিস্টার নাজিব মোমিন গণমাধ্যমকে বলেন, “আপিল বিভাগ যে রায় দিয়েছিলেন, তার বিরুদ্ধে আমরা রিভিউ আবেদন করেছি। সেখানে ৪৬টি যুক্তি তুলে ধরেছি, যাতে আদালত এই যুক্তিগুলো গ্রহণ করে ন্যায়বিচার করেন।”
এর আগে গত ১৫ মার্চ মৃত্যুদণ্ড দিয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। এর পর দুই দফা মতিউর রহমান নিজামীর আইনজীবী ও পরিবারের সদস্যরা গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দি নিজামীর সঙ্গে দেখা করেন। এ সময় তিনি তাদের সর্বোচ্চ আইনি লড়াই চালিয়ে যাওয়ার পরামর্শ দেন বলে জানান তার আইনজীবী মতিউর রহমান আকন্দ।
একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে আপিল বিভাগের দেয়া পূর্ণাঙ্গ রায় গত ১৫ মার্চ প্রকাশ করা হয়। চূড়ান্ত আপিলের রায়ে তিনটি অভিযোগে নিজামীর মৃত্যুদণ্ড, তিনটিতে খালাস, দুটিতে যাবজ্জীবন দেয়া হয়।
গত ৬ জানুয়ারি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ সংক্ষিপ্ত রায় ঘোষণা করেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এর আগে গত ৮ ডিসেম্বর এ মামলায় রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হয়।
২০১৪ সালের ২৯ অক্টোবর মুক্তিযুদ্ধ চলাকালে পাবনায় হত্যা, ধর্ষণ ও বুদ্ধিজীবী হত্যার দায়ে নিজামীকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আইন আদালত এর আরো খবর