শনিবার, ১৭ নভেম্বর ২০১৮
logo
জাপানের আকাশসীমায় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র
প্রকাশ : ২৯ আগস্ট, ২০১৭ ১০:৫২:২২
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ডেস্ক, ২৯ অগাস্ট, ২০১৭, চাঁদপুর ওয়েব: স্থানীয় সময় আজ মঙ্গলবার সকালে উত্তর কোরিয়ার ছোঁড়া একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সাগরে পড়ার আগে জাপানের আকাশসীমা অতিক্রম করেছে।তবে জাপান কর্তৃপক্ষ ক্ষেপণাস্ত্রটি ধ্বংস করে দেয়ার কোনো চেষ্টা করেনি। দেশটিতে সতর্কতামূলক ঘণ্টা বাজানো হয়েছে এবং অনেকে ক্ষেপণাস্ত্রের সম্ভাব্য আঘাত থেকে বাঁচতে ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্রে চলে গেছে। এই ঘটনায় নিরাপত্তা নিয়ে নতুন করে আশঙ্কা তৈরি হয়েছে। জাপানের আকাশসীমা দিয়ে ক্ষেপণাস্ত্র অতিক্রমের এ ঘটনায় দেশটির উত্তরাঞ্চলে সতর্কবার্তা জারি করা হয়েছে।
 
দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বলেছে, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের নিকটবর্তী একটি এলাকা থেকে মঙ্গলবার ভোরে পূর্বদিক লক্ষ্য করে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়। এটি জাপানের আকাশ অতিক্রম করে উত্তর প্রশান্ত মহাসাগরে পড়েছে। এটি সর্বোচ্চ ৫৫০ কিলোমিটার উচ্চতায় উঠেছিল এবং অন্তত দুই হাজার ৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে প্রশান্ত মহাসাগরে পড়েছে।
 
জাপানি টেলিভিশন দাবি করেছে, ক্ষেপণাস্ত্রটি জাপানের উত্তরাঞ্চলীয় ‘হোক্কাইদো’ দ্বীপের উপর দিয়ে উড়ে গিয়ে তিন খণ্ডে বিভক্ত হয়ে সাগরে পড়েছে। তবে কোনো ধরনের ক্ষয়ক্ষতির চিহ্ন দেখা যায়নি।
 
ক্ষেপণাস্ত্র নিক্ষেপের এ ঘটনাকে 'নজিরবিহীন হুমকি' বলে বর্ণনা করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। তিনি বলেন, ‘এটা একটা ভয়ানক কর্মকাণ্ড ও নজিরবিহীন ঘটনা। আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার ওপর বিশাল হুমকি’।জাপানের নাগরিকদের সুরক্ষায় তার সরকার প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান।
 

আন্তর্জাতিক এর আরো খবর