মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯
logo
ইন্দোনেশিয়ার ছয় প্রদেশে ছড়িয়ে পড়েছে দাবানল
প্রকাশ : ২৩ আগস্ট, ২০১৭ ১৪:৪৬:২৫
প্রিন্টঅ-অ+

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ার ছয়টি প্রদেশে ছড়িয়ে পড়েছে দাবানল। ভয়াবহ এই দাবানলের কারণে ওই প্রদেশগুলোতে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের (বিএনপিবি) বরাতে এ খবর জানিয়েছে সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্ট্রেইটস টাইমস।

বিএনপিবির মুখপাত্র সুতপো পারো নাগরহো বলেন, চলতি বছরের শুষ্ক মৌসুমে দেশটির ৫০০টির বেশি জায়গায় আগুন লেগেছে। এবং সেই আগুন ছড়িয়ে দাবানলে রূপ নিয়েছে। এরই মধ্যে ছয়টি প্রদেশেই জরুরি অবস্থা জারি করা হয়েছে।

অগ্নিকাণ্ড ও দাবানলে ২০ হাজার হেক্টর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছেন বিএনপিবির মুখপাত্র সুতপো। আগামী অক্টোবর পর্যন্ত এই দাবানল জ্বলতে পারে বলে জানিয়েছে সরকারি অধিদপ্তরটি।

সরকারি সূত্রে আরো জানা গেছে, দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ২১টি হেলিকপ্টারের মাধ্যমে পানি ছিটানো হচ্ছে। রাসায়নিক পদার্থ দিয়ে মেঘকে ঘনীভূতকরণ প্রক্রিয়া ‘ক্লাউডসিডিং’-এর মাধ্যমে বৃষ্টি নামানোর চেষ্টাও চালাচ্ছে দেশটির দমকল বাহিনী। আগুন নিয়ন্ত্রণে দমকল বাহিনীর সঙ্গে যৌথভাবে কাজ করছে পুলিশ ও সামরিক বাহিনী।

এদিকে এক খবরে আরব নিউজ জানায়, ইন্দোনেশিয়ায় বাগান মালিক ও গ্রামের কৃষকরা প্রায়ই আগুন লাগিয়ে চাষের জমি পরিষ্কার করে থাকেন। প্রাচীনকাল থেকেই এ ব্যবস্থা প্রচলিত। আর এই আগুন লাগিয়ে জমি পরিষ্কারের কারণে দেশটির বিভিন্ন জায়গায় গ্রীষ্মকালে আগুন লাগে। স্থানীয় অধিবাসীদের এভাবে জমি পরিষ্কারে বারবার সতর্ক করা সত্ত্বেও সাধারণত লাভ হয় না।

এর আগে ২০১৫ সালে এক ভয়াবহ দাবানলে দেশটির ৬৪ লাখ একর জমি পুড়ে যায়। সেই বছরের দাবানলের কারণে তৈরি হওয়া ধোঁয়ার কারণে ইন্দোনেশিয়ার প্রতিবেশী দেশ সুমাত্রা, বর্নিও, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও দক্ষিণ থাইল্যান্ডে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছিল।

আন্তর্জাতিক এর আরো খবর