শনিবার, ২৪ আগস্ট ২০১৯
logo
চীন ঠিকভাবে জানে না ভারতের অর্থনীতি কতটা শক্তিশালী: চীনের সরকারি গণমাধ্যম
প্রকাশ : ২৩ আগস্ট, ২০১৭ ১৪:২২:০৫
প্রিন্টঅ-অ+

গত ১৫ দিনে ভারত-চীন সম্পর্ক রোলার-কোস্টার রাইড অবস্থা বিরাজ করছে। বিরোধপূর্ণ অবস্থা এমন পর্যায়ে পৌছেছে যে, গত দুই দশকে সরকার এবং বিভিন্ন শক্তি  তা নিরসনে উঠেপড়ে লেগেছে।

ভারতকে চাপে রাখেতে শুরু থেকেই আক্রমনাত্বক চীন। তাদের পররাষ্ট্র দপ্তর এবং গণমাধ্যম ভারতের উদ্দেশ্যে প্রতিনিয়িতই হুমকিমূলক বিবৃতি দিয়ে আসছে বলে পোস্টগার্ড নিউজ জানিয়েছে।

গত দুই দিনে চীনের গণমাধ্যমগুলো বিদ্বেষপূর্ণ মনোভাব থেকে কিছুটা সরে এসেছে। বিভিন্ন নিরাপত্তা বিশ্লেষক ভারতের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে সতর্ক করেছে বলে দেশটির বিভিন্ন গণমাধ্যম প্রবন্ধ প্রকাশ করেছে। এতে শুধু  ভারতের সঙ্গে শত্রুতা বাড়বে এবং তা চীনের উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়াবে বলে সতর্ক করা হয়েছে।

বৃহস্পতিবার চীনের রাষ্ট্রমালিকানাধীন গ্লোবাল টাইমস একটি প্রবন্ধ প্রকাশ করেছে। যেখানে চীনের শুধু ভারতের বাণিজ্য এবং অর্থনীতির প্রশংসাই করা হয়নি, চীনের কোম্পানিগুলোকে সতর্কও করা হয়েছে।

এতে অভিযোগ করা হয়েছে, গণমাধ্যম থেকে ভারতের অর্থনৈতিক উন্নয়ন সম্পর্কে চীন যে তথ্য পায়, তা ভারত সম্পর্কে আসলে পর্যাপ্ত তথ্য দেয় না। চীনের লোকজন মনে করে, বহু সংস্কুতির এবং দুর্বল শিল্পসমৃদ্ধ ভারত চীন থেকে অনেক পিছিয়ে। কিছু ‍কিছু ক্ষেত্রে তা হয়তো সত্য কিন্তু এটি আসলে আংশিক চিত্র।

এই প্রবন্ধে ভারতের ক্রমবর্ধমান বিলিয়নরার ব্যক্তির কথা উল্লেখ করে বলা হয়েছে, ভারতের ধনী লোকের সংখ্যা চীনের বেশিরভাগ লোকের ধারণার থেকেও বেশি। হারুন প্রতিবেদনের বরাতে বলা হয়েছে, ভারতে ১০০ জন বিলিয়নার ব্যক্তি রয়েছে, বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তির তালিকায় যা চতুর্থ। এতে ভারতের উন্নয়ন নীতিরও প্রশংসা করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, ভারতের প্রাদেশিক সরকার সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ধীর নীতি মেনে চললেও তাদের উন্নয়ন নীতি উদ্ভাবনী উদ্যোক্তা তৈরি করে। তাদের স্থানীয় বাজারে শক্তিশালী হয়ে ওঠা কোম্পানিগুলো  বিশ্ববাজারে ব্যবসা সম্পসারণ করে। যা তাদের অর্থীতির অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

চীনের কোম্পানিগুলোকে সতর্ক করে বলা হয়, ভারতে বিনিয়োগ করার আগে ভারত সম্পর্কে ভালো করে জানতে হবে। বিভিন্ন সূত্র থেকে ভারত সম্পর্কে তথ্য নিতে হবে, যা ভারতে বিনিয়োগের ক্ষেত্রে সহায়ক হবে।

আন্তর্জাতিক এর আরো খবর