মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯
logo
আড়াই কোটি ডলারে প্রতারণার মামলা নিষ্পত্তিতে ট্রাম্পের সম্মতি
প্রকাশ : ১৯ নভেম্বর, ২০১৬ ১২:৩৯:২৬
প্রিন্টঅ-অ+
আন্তর্জতিক ওয়েব
নিউ ইয়র্ক: ট্রাম্প বিশ্ববিদ্যালয়ের রিয়েল এস্টেট সেমিনার নিয়ে প্রতারণার অভিযোগে করা তিনটি মামলা আড়াই কোটি ডলারে নিষ্পত্তি করতে রাজি হয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক স্নাইডারম্যান এই নিষ্পত্তির কথা ঘোষণা করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিবিসি জানিয়েছে, রিয়ের এস্টেট ব্যবসার ‘গোপনীয়তা’ নিজের ‘বাছাইকৃত’ প্রশিক্ষক দিয়ে শিখানোর প্রতিশ্রুতি দিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে ৩৫ হাজার ডলার করে নিয়েছিলেন ট্রাম্প, কিন্তু প্রতিশ্রুতি রক্ষা না করায় সাবেক ছাত্ররা তার বিরুদ্ধে মামলা করে।

এর আগে আদালতের বাইরে এসব মামলা নিষ্পত্তি করবেন না বলে বারবার জানিয়েছিলেন ট্রাম্প। কিন্তু শেষ পর্যন্ত তা করায় একে ট্রাম্পের ‘চমকপ্রদ পরিবর্তন’ এবং ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের ‘বড় ধরনের বিজয়’ বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল স্নাইডারম্যান।

নিউ ইয়র্ক ও ক্যালিফোর্নিয়ায় ট্রাম্পের রিরুদ্ধে দায়ের করা মামলাগুলোতে বলা হয়, ট্রাম্প বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিভ্রান্ত করেছে এবং তাদের প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ হয়েছে।

এসব মামলার একটির শুনানি ২৮ নভেম্বর ক্যালিফোর্নিয়ার সান ডিয়াগোতে শুরু হওয়ার কথা ছিল, তবে ট্রাম্পের আইনজীবীরা শুনানি পেছানোর চেষ্টা করছিলেন।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকালে ট্রাম্প দাবি করেছিলেন, ক্যালিফোর্নিয়ার যে বিচারক মামলাটির শুনানি করছেন তিনি মেক্সিকান বংশোদ্ভুত হওয়ায় মামলা পরিচালনায় নিরপেক্ষ থাকতে পারবেন না। তখন এই মন্তব্য করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন ট্রাম্প।
 

আন্তর্জাতিক এর আরো খবর