বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯
logo
পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র ঘোষণার প্রস্তাব
প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৫৭:১১
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

ওয়াশিংটন:  পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ হিসেবে ঘোষণা করার জন্যে মার্কিন কংগ্রেসে বিল পেশ দুই মার্কিন আইনপ্রণেতার।
প্রসঙ্গত, মার্কিন কংগ্রেসের প্রতিনিধি টেড পো এক বিবৃতি দিয়ে বলেছেন, এখন সময় এসে গেছে পাকিস্তানকে জবাব দেয়ার। ক্রমাগত বিশ্বাসঘাতকতা করে কার্যত সন্ত্রাসবাদকে মদত দিচ্ছে পাকিস্তান। সেই প্রেক্ষিতেই পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ হিসেবে চিহ্নিত করার সময় এসে গেছে।
পাকিস্তান স্টেট স্পন্সর অফ টেররিজম ডেসিগনেশন অ্যাক্ট (এইচআর ৬০৬৯) মার্কিন কংগ্রেসে প্রবর্তন করেছেন রিপাবলিকান পার্টির প্রতিনিধি টেড পো। প্রসঙ্গত, পো তার বিবৃতিতে ইসলামাবাদকে সরাসরি আক্রমণ করে বলেছেন, পাকিস্তান দীর্ঘদিন ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের শত্রুদের বিভিন্নভাবে মদত দিয়ে চলেছে। এ প্রসঙ্গে তিনি ওসামা বিন লাদেনকে পাকিস্তানে আশ্রয় দেয়া থেকে হাক্কানি চক্রে সঙ্গে ইসলামাবাদের ঘনিষ্ঠ যোগাযোগ সব বিষয়ই উল্লেখ করেছেন।
পো-র দাবি, ইসলামাবাদের এধরনের কার্যকলাপ থেকে একটা বিষয় পরিষ্কার, কোনো পক্ষকে বাস্তবে মদত দিচ্ছে পাকিস্তান।
এমনকি এই বিল পেশের ৯০ দিনের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে একটি রিপোর্ট দিতে হবে। রিপোর্টে ওবামাকে উল্লেখ করতে হবে আন্তর্জাতিক ক্ষেত্রে সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানের মনোভাব নিয়ে।
এই রিপোর্ট পেশের তিরিশ দিন পর ফের মার্কিন কংগ্রেসের সেক্রেটারিকে আরেকটি রিপোর্ট পেশ করতে হবে। সেখানে বলতে হবে কেন পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে ঘোষণা করা হচ্ছে। আর যদি না করা হয়, তাহলে বলতে হবে, কেন আইনগতভাবে পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে চিহ্নিত করা গেল না।
মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পিট অলসন অপর এক বিবৃতিতে দাবি করেছেন, উরি হামলার নেপথ্যে যারা রয়েছে, তাদের শীঘ্রই শিক্ষা দেয়া উচিত্। উরি হামলায় নিহত জওয়ানদের পরিবারকে গভীর সমবেদনা জানিয়ে বিচারের দাবি তুলেছেন অলসন। কাশ্মীরের উরি হামলায় ১৮ জন জওয়ানের মৃত্যু হয়েছে।
এদিকে সিনেটর জন কর্নিন টুইট করে দাবি করেছেন, ভারতীয় সেনাবাহিনী দশকের মধ্যে তাদের ওপর সবচেয়ে ভয়াবহ হামলা প্রত্যক্ষ করল।
মার্কিন মুলুকে প্রবাসী ভারতীয়রা পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে চিহ্নিত করার জন্য ক্রমাগত দাবি জানিয়ে যাচ্ছে।
সেখানকার প্রবাসী ভারতীয়দের দাবি, গত ৩০ বছর ধরে সন্ত্রাসবাদকে মদত দিয়ে যাচ্ছে ভারতের এই প্রতিবেশী রাষ্ট্র। ধীরে ধীরে সন্ত্রাসবাদের উৎসস্থলে পরিণত হয়েছে পাকিস্তানের মাটি। নিজেদের নীতির জন্যে আন্তর্জাতিক ক্ষেত্রে এই মুহূর্তে একেবারেই একলা হয়ে পড়েছে পাকিস্তান।

আন্তর্জাতিক এর আরো খবর