মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯
logo
অবৈধ অভিবাসী নিয়ন্ত্রণে ব্যবস্থা: ট্রাম্প
প্রকাশ : ২৮ আগস্ট, ২০১৬ ১৪:৪০:১৪
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

নিউ ইয়ার্ক: যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি এমন শনাক্তকারী ব্যবস্থা তৈরি করবেন যা অবৈধ অভিবাসীদের নিয়ন্ত্রণে কর্তৃপক্ষকে সহায়তা করবে।
স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যে এক নির্বাচনী প্রচারণায় ডোনাল্ড ট্রাম্প এ কথা বলেন।
ডোনাল্ড ট্রাম্প তার অভিবাসী ট্রাকিং ব্যবস্থার নাম দিয়েছেন ‘এন্ট্রি-এক্সিট’ কর্মসূচি। ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও যুক্তরাষ্ট্রে থাকা ব্যক্তিদের এর মাধ্যমে খুঁজে বের করা হবে।
আইওয়ার ভাষণে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট-মেক্সিকো সীমান্তে দেয়াল গড়ার কথা পুনর্ব্যক্ত করেন। এ ছাড়া অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্রের কল্যাণ সুবিধা পাওয়া বন্ধ করবেন বলে জানান ট্রাম্প।
ডোনাল্ড ট্রাম্প তার ভাষণে বলেন, ভিসার মেয়াদ শেষ হওয়াদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ার অর্থ হলো সীমান্ত উন্মুক্ত থাকা।
অভিবাসন বিষয়ে পদক্ষেপ ডোনাল্ড ট্রাম্পের প্রচারণার মূল বিষয়। যদিও, চলতি সপ্তাহের শুরুতে অভিবাসন পরিকল্পনায় কিছুটা নমনীয় হওয়ার ইঙ্গিত দিয়েছিলেন ট্রাম্প।
ওই সময় তিনি বলেছিলেন, এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীর মধ্যে শুধু অপরাধীদেরই যুক্তরাষ্ট্র ত্যাগ করতে হবে।
ডোনাল্ড ট্রাম্পে অভিবাসী ট্র্যাকিং ব্যবস্থার পরিকল্পনা এরই মধ্যে রিপাবলিকান দলেই সমালোচিত হয়েছে। আলাস্কার সাবেক গভর্নর সারাহ পালিন দাবি করেছেন, যথাযথ নথি না থাকা অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বের করা হলে ‘ব্যাপক অসন্তোষ’ সৃষ্টি হবে।
সম্প্রতি কয়েকটি সমীক্ষায় দেখা যায়, নির্বাচনে সব দিক থেকেই ডোনাল্ড ট্রাম্পের চেয়ে পয়েন্টে এগিয়ে আছেন হিলারি। আর ডোনাল্ড ট্রাম্পের একের পর এক বিতর্কিত মন্তব্যের কারণে রিপাবলিকান দলেই বিভাজন দেখা গেছে।
এমনকি ট্রাম্পের প্রচারণায় তহবিল দিতেও অস্বীকার করেছেন রিপাবলিকান দলের অনেক নেতা।

আন্তর্জাতিক এর আরো খবর