রোববার, ২০ অক্টোবর ২০১৯
logo
প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য হিলারি: ট্রাম্প
প্রকাশ : ০৭ আগস্ট, ২০১৬ ১২:৫১:০৩
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

চাঁদপুর: হিলারির মত একজন ‘শর্ট সার্কিটেড’ মানসিকতার মানুষ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন। শনিবার এক নির্বাচনী জনসভায় এ কথা বলেছেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। এর আগে ঠিক একই ভাষায় ট্রাম্পের সমালোচনা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।  তিনি বলেছিলেন,‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য ট্রাম্প।
নিজের ব্যক্তিগত ইমেইল সার্ভারে সরকারি ইমেল পাঠানো প্রসঙ্গে হিলারি শুক্রবার বলেন, ওই সময় সম্ভবত তার শর্ট সার্কিট হয়েছিল। এর ঠিক একদিন পরই এ নিয়ে খোঁচা দিলেন ট্রাম্প।
শনিবার নিউ হ্যাম্পশায়ারে সমর্থকদের উদ্দেশে বক্তব্য রাখছিলেন ট্রাম্প। এ সময় তিনি ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটনের সমালোচনা করে বলেন, ‘তার মত শর্ট শার্কিটকে (নির্বোধ) এ দেশের জনগণ প্রেসিডেন্ট হিসেবে দেখতে চায় না। তার মত একজন ‘ব্রেন ওয়াশড’ ব্যক্তি আমাদের প্রেসিডেন্ট হওয়ার উপযুক্ত নন।’ এসময় তার সমর্থকদের উল্লাসে ফেটে পড়তে দেখা যায়।
হিলারিকে একজন ‘ভয়াবহ মিথ্যাবাদী’ হিসেবে উল্লেখ করে রিয়েল স্টেট ব্যবসায়ী ট্রাম্প আরো বলেন,‘ হিলারি পুরোপুরি একজন পুরোপুরি ভারসাম্যহীন ব্যক্তি।’
এর আগে তিনি নিজের প্রতিদ্বন্দ্বীকে ‘রোবট হিলারি’ বলেও উল্লেখ করেছিলেন। নিজের ফেসবুকের ক্যাম্পেইন পেজে তিনি লিখেন,‘রোবট হিলারি কি একটু আদ্র হয়েছেন?’ এমনকি নিজের এই নারী প্রতিদ্বন্দ্বীকে ‘শয়তান’ বলতেও দ্বিধা করেননি ট্রাম্প।
সম্প্রতি জনমত জরিপে হিলারির চেয়ে পিছিয়ে পড়ার পর প্রচারণায় তৎপর হয়েছেন এই রিপাবলিকান প্রার্থী। হিলারি বিরোধী বক্তব্য রাখছেন সমানে। তবে এইসবেউল্টাপাল্টা বক্তব্যের কারণে নিজ দলেই সমালোচিত হচ্ছেন ট্রাম্প।
এইসব ভারসাম্যহীন কথাবার্তার কারণেই সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার মত যোগ্যতা নেই ট্রাম্পের।’ এর জবাবে ওবামাকে মার্কিন ইতিহাসের সবচাইতে বাজে প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করেছিলেন রিপাবলিকান দলের এই প্রার্থী।

আন্তর্জাতিক এর আরো খবর