বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
logo
ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য: ওবামা
প্রকাশ : ০৩ আগস্ট, ২০১৬ ১১:১৪:৩৯
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

চাঁদপুর: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন। একই সঙ্গে রিপাবলিকান পার্টি কেনো নিউ ইয়র্কের এই ধনকুবেরকে প্রার্থী হিসেবে এখনো সমর্থন দিচ্ছে সেই প্রশ্ন তুলেছেন প্রেসিডেন্ট ওবামা। যুক্তরাষ্ট্রে ৮ নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা পাওয়ার লড়াই শুরুর পর থেকেই একের পর এক বিতর্কিত মন্তব্য করে আলোচনার কেন্দ্রে এসেছেন ডোনাল্ড ট্রাম্প। সর্বশেষ হিলারি ক্লিনটনকে দা ডেভিল বা শয়তান বলে উল্লেখ করেছেন তিনি। তার আগে যুদ্ধের ময়দানে নিহত এক মার্কিন মুসলিম সৈনিকের মাকে নিয়ে কটূক্তি করে সমালোচিত হয়েছেন।
এসব মন্তব্যের প্রেক্ষিতে বারাক ওবামা ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে তার সবচাইতে কড়া নিন্দা জানিয়েছেন। এক বক্তব্যে বারাক ওবামা বলেছেন, ‘এই রিপাবলিকান প্রার্থী মার্কিন প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য।’ মঙ্গলবার হোয়াইট হাউসে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেয়ার সময় ওবামা এই মন্তব্য করেন।
তিনি বলেন, ‘আমি গত সপ্তাহেই একবার একথা বলেছিলাম এবং তিনি বারবার আমার কথা সঠিক প্রমাণ করছেন।’ নির্বাচনী লড়াইয়ে একে অপরকে আক্রমণ করা মার্কিন রাজনীতিতে নতুন কিছু নয়। তবে ডোনাল্ড ট্রাম্প যেন তাতে নতুন মাত্রা যোগ করেছেন বলে মন্তব্য করছেন রাজনীতির বিশ্লেষকরা।
এসব বিতর্কিত মন্তব্য করে ট্রাম্প রিপাবলিকান ভোটারদের বাহবা পেলেও তার সাম্প্রতিক মন্তব্যে স্বয়ং তার নিজের দল রিপাবলিকান পার্টিরই অনেক নেতা এখন তার সমালোচনা করছেন। এজন্যই বারাক ওবামার প্রশ্ন, তারপরও কেন তাহলে রিপাবলিকান পার্টি তাকে প্রার্থী হিসেবে সমর্থন দিচ্ছেন। বারাক ওবামা বলছেন, ‘এখন তাদের নিজেদেরই প্রশ্ন করা উচিত, বার বার যদি শক্ত ভাষায় বলতেই হয় যে সে যা বলছে তা অগ্রহণযোগ্য, তাহলে কেন তারা এখনো প্রার্থী হিসেবে তাকে সমর্থন দিচ্ছেন।’ এই বক্তব্যের মাধ্যমে গোটা  রিপাবলিকান দলের মান নিয়েই প্রশ্ন তুলেছেন প্রেসিডেন্ট ওবামা।
ওবামার এই সমালোচনার জবাবে ট্রাম্প উল্টো ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটনকে প্রেসিডেন্ট পদের জন্য অযোগ্য বলছেন। এর আগে তিনি মার্কিন প্রেসিডেন্ট ওবামার সমালোচনা করে বলেছিলেন, ‘তিনি একজন ভয়াবহ প্রেসিডেন্ট। তিনি যখন পদত্যাগ করবেন তখন সম্ভবত তিনিই হবেন আমাদের দেশের ইতিহাসে সবচাইতে খারাপ প্রেসিডেন্ট। তিনি দেশের অনেক ক্ষতি করেছেন।’

আন্তর্জাতিক এর আরো খবর