সোমবার, ২৫ মে ২০২০
logo
তুরস্কে সামরিক অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ
প্রকাশ : ১৬ জুলাই, ২০১৬ ১০:০৯:৩৮
প্রিন্টঅ-অ+

প্রেসিডেন্টের ডাকে সাড়া দিয়ে রাস্তায় বেরিয়ে এসেছে সাধারণ মানুষ

আন্তর্জাতিক ওয়েব

চাঁদপুর: তুরস্কের সামরিক অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ করে দেয়ার দাবি করেছে দেশটির সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দেশের নিয়ন্ত্রণ সরকারের হাতে রয়েছে। জানিয়েছে রয়টার্স।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি উদ্ধৃত করে সংবাদ সংস্থাটি আরো জানিয়েছে, প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ানের ডাকে সাড়া দিয়ে জনগণ স্বতস্ফূর্তভাবে রাস্তায় বেরিয়ে এসেছে।
 তুরস্কে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের খবর প্রকাশিত হওয়ার পরই রাজধানী ইস্তাম্বুল ছুটে আসেন দেশটির প্রেসিডেন্ট এরদোয়ান। এ সময় তিনি সামরিক অভ্যুত্থানের খবর নাকচ করে দিয়ে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট দলের (একেপি) সমর্থকদের বাইরে বেরিয়ে আসার আহ্বান জানান। তার এই আহ্বানে সাড়া দিতে শুরু করেছে তুর্কি জনগণ। স্থানীয় টিভি ফুটেজে দেখা গেছে, শনিবার সকালে বিমানবন্দরের বাইরে জড়ো হয়ে মিছিল করছে প্রেসিডেন্টের সমর্থকরা।
এছাড়া রয়টার্সের সাংবাদিকরা বলছেন, শনিবার সকালে তারা ইস্তাম্বুলের তাকসিম স্কয়ারে বিদ্রোহী ৩০ সেনাকে অস্ত্র জমা দিতে দেখেছেন। বিদ্রোহী সেনাদলটিকে ঘিরে রেখেছিল সশস্ত্র পুলিশ। পরে তাদেরকে পুলিশ ভ্যানে করে অন্যত্র সরিয়ে নেয়া হয়।
তুরস্কে শুক্রবার রাত থেকে অভ্যুত্থানের চেষ্টা শুরু হয়। আঙ্কারার বাইরে পুলিশের বিশেষ বাহিনীর সদর দপ্তরে হেলিকপ্টার হামলা চালায় সেনারা। এতে কমপক্ষে ১৭ তুর্কি সেনা নিহত হয়। তবে সামরিক সংঘর্ষে এখন পর্যন্ত ৪২ জন নিহত হওয়ার খবর মিলেছে। এদের বেশিরভাগই সাধারণ মানুষ।

আন্তর্জাতিক এর আরো খবর