শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯
logo
হাসনাত ও তাহমিদের তথ্য জানাতে অ্যামনেস্টির আহ্বান
প্রকাশ : ১৩ জুলাই, ২০১৬ ১৪:১২:৪৮
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

ঢাকা: গুলশানের হলি আর্টিসান বেকারি রেস্টুরেন্টের নৃশংস হত্যাযজ্ঞের ঘটনায় আটক দুই সন্দেহভাজন সম্পর্কে তথ্য জানাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গত ২ জুলাই জঙ্গি হামলা থেকে প্রাণে বেঁচে যাওয়া এই দুই ব্যক্তি হাসনাত করিম ও তাহমিদকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে পুলিশ। পরিবারের সদস্যদের দাবি, পুলিশের হেফাজতে রয়েছেন তাদের স্বজনরা। মঙ্গলবার(১২ জুলাই) নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে অ্যামনেস্টির আহ্বানের কথা জানানো হয়।
পুলিশের বক্তব্য উদ্ধৃত করে নিউইয়র্ক টাইমস তাদের প্রতিবেদনে বলেছে, সন্দেহভাজন হিসেবে গত ২ জুলাই তাদের আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে তাদের ছেড়ে দেয়া হয়েছে। সন্ধান না পাওয়া এই দুই ব্যক্তি হচ্ছেন হাসনাত করিম, যিনি ব্রিটিশ নাগরিক। ঢাকায় একটি ইঞ্জিনিয়ারিং ফার্মের স্বত্বাধিকারি। শিক্ষকতায়ও যুক্ত ছিলেন হাসনাত করিম। বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথের শিক্ষক থাকার সময়ে জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে চাকরি হারান তিনি।
অন্যজন তাহমিদ হাসিব, যিনি টরেন্টো বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী। পরিবারের দাবি জিজ্ঞাসাবাদের জন্য আটকের পর তারা পরিবারের কাছে ফেরননি। খোঁজ-খবর নিলেও তাদের হদিস করতে পারছেন না বলে জানিয়েছেন তাদের স্বজনরা।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার পরিচালক চম্পা পাটেল বলেছেন, মানবাধিকার বিষয়ে বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনি সম্পর্কে অতীত কার্যক্রম সুখকর নয়। নির্যাতন ও দুর্ব্যবহার করে আসামীদের কাছ থেকে স্বীকারোক্তি নেয়ার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।
 
সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদে আন্তর্জাতিক রীতি মেনে আদালতে উপস্থাপন কিংবা ছেড়ে দেয়ার নিয়ম মানতে পুলিশ প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়েছে অ্যামনেস্টির ওই বিবৃতিতে। সোমবার ওই বিবৃতিতে সংস্থার দক্ষিণ এশিয়া বিভাগের ক্যাম্পেইনার অরা ফ্রিম্যান এ আহ্বান জানান।

আন্তর্জাতিক এর আরো খবর