বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯
logo
সদ্য সংবাদ :

বান্ধবীকে হত্যায় পিস্টোরিয়াসের ৬ বছর জেল
প্রকাশ : ০৬ জুলাই, ২০১৬ ১৯:৫৮:৩৬
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

চাঁদপুর : দক্ষিণ আফ্রিকার প্রতিবন্ধী অলিম্পিক দৌড়বিদ অস্কার পিস্টোরিয়াসকে ৬ বছরের জেল দিয়েছে দেশটির আদালত। ২০১৩ সালে নিজের বান্ধবীকে (গার্লফ্রেন্ড) রিভা স্টিনকাম্পকে হত্যা করার অভিযোগে এই রায় দেয়া হয়।
পূর্বে এই মামলায় পিস্টোরিয়াসকে অনিচ্ছাকৃত নরহত্যার দায়ে ৫ বছরের কারাদণ্ড দিয়েছিল নিম্ন আদালত। কিন্তু গত বছরের ডিসেম্বরে আপিলের কারণে পূর্বের রায় বাতিল হয়ে যায় এবং তার বিরুদ্ধে হত্যা মামলার অভিযোগ আনা হয়।
২০১৩ সালের ফেব্রুয়ারিতে ২৯ বছর বয়সী পিস্টোরিয়াস বাথরুমের বদ্ধ দরজার বাইরে থেকে গার্লফ্রেন্ড রিভাকে ৪ বার গুলি করে হত্যা করেন। পরে তিনি গুলি করার কথা স্বীকার করেছিলেন, কিন্তু বলেছিলেন বাথরুমের ভেতরে যে রিভা রয়েছে সেটা তিনি জানতেন না। তিনি মনে করেছিলেন ভেতরে কোন অনুপ্রবেশকারী লুকিয়ে আছে। ভয় পেয়ে আত্মরক্ষার্থে গুলি করেন তিনি।
অস্কার পিস্টোরিয়াস ও রিভা স্টিনকাম্প
বুধবার দীর্ঘ শুনানির পর বিচারক থোকোজাইল মাসিপা বলেছেন, পিস্টোরিয়াসের পূর্বের নির্জন কারাবাস, শারীরিক অবস্থা এবং ঐ ঘটনায় জন্য অনুতপ্ত হওয়ায় তার ১৫ বছরের কারাদণ্ড কমিয়ে ৬ বছর করা হল। রায়ের পরপর তাকে কারাগারে নিয়ে যাওয়া হয়েছে।
উল্লেখ্য, অস্কার পিস্টোরিয়াসের দুই পা নেই। ২০১২ সালে লন্ডন অলিম্পিকে তিনি ধাতব পা লাগিয়ে ৪০০ মিটার দৌড়েছিলেন। যে কারণে সারা বিশ্বে তিনি ‘ব্লেড রানার’ হিসেবে পরিচিত।
তথ্যসূত্র : বিবিসি

আন্তর্জাতিক এর আরো খবর