শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০
logo
মসজিদে নববীর কাছে হামলা, নিহত ৫
প্রকাশ : ০৫ জুলাই, ২০১৬ ০৯:১৬:২৩
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

চাঁদপুর: সৌদি আরবের পবিত্র নগরী মদিনায় নবীজির মসজিদের কাছে চালানো আত্মঘাতী হামলায় কমপক্ষে পাঁচজন নিহত হয়েছেন। এদের চারজনই নিরাপত্তা কর্মকর্তা। এ ঘটনায় আহত হয়েছেন আরো পাঁচজন। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা।
তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে সন্দেহ করা হচ্ছে।
হামলার পর সামাজিক মাধ্যমে প্রকাশিত ছবিগুলোতে দেখা যায় মসজিদে নববীর বাইরে আগুন থেকে ধোঁয়া উড়ছে।
এক টুইটার বার্তায় সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে,‘হামলাকারী মসজিদের দিকে এগিয়ে যাচ্ছিল। এ সময় চার নিরাপত্ত কর্মকর্তা তার গতিরোধ করলে সে নিজের দেহের সঙ্গে থাকা বিস্ফোরক পদার্থে বিস্ফোরণ ঘটায়। এতে ওই চার রক্ষী শহীদ হয়েছেন। হামলাকারী নিজেও মারা গেছেন।
সোমবার মাগরিবের নামাজের আগে রোজাদাররা যখন মসজিদের অভ্যন্তরে ইফতার করছিলেন তখনই ওই বিস্ফোরণের ঘটনাটি ঘটে।
তবে স্থানীয় সংবাদ মাধ্যম আল আরাবিয়া বলছে, হামলাকারী ইফতার করার ভান করে নিরাপত্তা কর্মকর্তাদের কাছে গিয়ে ওই বিস্ফোরণ ঘটায়।সে আসলে নিরাপত্তা কর্মীদের লক্ষ্য করেই হামলাটি চালিয়েছিল।
সৌদি আরবে মক্কার পরে মদিনা দ্বিতীয় পবিত্র শহর। বিশ্বের ধর্মপ্রাণ মুসলিমরা সারা বছরই এই মসজিদটি পরিদর্শন করে থাকেন। রমজানে এখানে সফরকারীদের সংখ্যা বেড়ে যায়। মসজিদে নববীতেই প্রিয় নবী মোহাম্মদকে (সাঃ) সমাহিত করা হয়েছে।
সোমবার সৌদিতে এটি ছিল তৃতীয় হামলা। এর আগে জেদ্দা ও কাতিফ শহরে আরো দুটি আত্মঘাতী হামলা চালান হয়েছিল। সোমবার ভোরে জেদ্দায় মার্কিন কনসুলেটের বাইরে আত্মঘাতী হামলার প্রচেষ্টাটি নসাৎ করে দেয় নিরাপত্তা কর্মকর্তারা। এ ঘটনায় হামলাকারী ছাড়া আর কেউ নিহত হয়নি। তবে দুই নিরাপত্তা কর্মকর্তা আহত হয়েছেন।
ওই একই দিনে কাতিফ শহরেও আত্মঘাতী বোমা হামলার খবর পাওয়া গেছে। শহরের এক শিয়া মসজিদকে লক্ষ্য করে চালান ওই হামলায় কেউ হতাহত হয়নি। সৌদি আরবের এই শহরটিতে শিয়া সম্প্রদায়ের সংখ্যাই বেশি।

আন্তর্জাতিক এর আরো খবর