শনিবার, ১৫ আগস্ট ২০২০
logo
কলোম্বিয়ার ৫০ বছরের গৃহযুদ্ধের ইতি, গণমানুষের উল্লাস
প্রকাশ : ২৪ জুন, ২০১৬ ১৪:৪৩:৩৮
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

চাঁদপুর : কলোম্বিয়ার ৫০ বছরের গৃহযুদ্ধের ইতি ঘটতে চলেছে। দীর্ঘ প্রতীক্ষার পর সরকার ও ফার্ক বিদ্রোহী দলের মধ্যে একটি যুদ্ধবিরতি প্রস্তাব স্বাক্ষরিত হয়েছে। শান্তির এই বিশেষ মুহূর্তটি দলমত নির্বিশেষে উদযাপন করছে কলোম্বিয়ার মানুষ।
যুদ্ধ সমাপ্তির ঘোষণায় কলোম্বিয়ার রাজধানী বোগোটায় সাধারণ মানুষের মধ্যে দেখা যায় আনন্দের জোয়ার। মানুষ রাস্তায় নেমে পড়েছে, একে অন্যের সাথে কোলাকুলি করছে এবং সমস্বরে চিৎকার করে জাতীয় সঙ্গীত গাইছে।
যুদ্ধ বিরতির এই ঘোষণাটি ছিল পুরনাঙ্গ শান্তি চুক্তির একেবারে শেষ ধাপ। এর মাধ্যমে প্রমাণিত হয়ে গেল, অবশেষে ইতি ঘটতে চলেছে কলোম্বিয়া গৃহযুদ্ধের। আগামি দুয়েক সপ্তাহের মধ্যেই চূড়ান্ত শান্তি চুক্তি স্বাক্ষরিত হবে।
কলোম্বিয়ার এই যুদ্ধ ছিল পশ্চিমা মণ্ডলের দীর্ঘতম সংঘর্ষগুলোর একটি যাতে ২ লাখ ২০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন এবং বাস্ত্যুচুত হয়েছেন লাখ লাখ মানুষ।
প্রায় ৩ বছর আগে কিউবার রাজধানী হাভানায় শুরু হয়েছিল কলোম্বিয়া শান্তি চুক্তি আলোচনা। বৃহস্পতিবারের ঘোষণার মধ্য দিয়ে সেই আলোচনা পূর্ণতা পেতে যাচ্ছে।
যদিও যুদ্ধ বিরতি কবে থেকে শুরু হচ্ছে সেই মুহূর্তটি এখনো জানানো হয়নি। চূড়ান্ত শান্তি চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়েই শুরু হবে সেই মহেন্দ্রক্ষণ।
কলোম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস বলেছেন, জুলাই মাসের শেষভাগেই শান্তি চুক্তি স্বাক্ষরের কাজ সম্পন্ন করা হবে বলে আশাবাদী তিনি। এটাকে তিনি ঐতিহাসিক দিন বলে আখ্যায়িত করেছেন। বিদ্রোহী ফার্ক দলের নেতা রদ্রিগো লন্ডনো এক বিবৃতিতে বলেছেন, ‘আজকের এই দিনটি হোক যুদ্ধের শেষ দিন।’

আন্তর্জাতিক এর আরো খবর