শুক্রবার, ১০ এপ্রিল ২০২০
logo
রোজার প্রথম সপ্তাহে সিরিয়ায় নিহত ২২৪
প্রকাশ : ১৪ জুন, ২০১৬ ১৭:০২:০৫
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

চাঁদপুর: সিরিয়ায় বিভিন্ন গোষ্ঠির মধ্যে চলমান যুদ্ধে রমজানের প্রথম সপ্তাহে নিহত হয়েছে অন্তত ২২৪ জন। এর মধ্যে বেশিরভাগই দেশটির সরকারি বাহিনী এবং রুশ যুদ্ধবিমানের বোমা হামলায় মারা গেছে। সোমবার এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’।
সংস্থাটি জানায়, জুন মাসের ৬ থেকে ১২ তারিখের মধ্যে, অর্থাৎ পবিত্র রমজান মাসের প্রথম সপ্তাহে সরকারি বাহিনীর হেলিকপ্টার থেকে বোমা হামলায় মারা গেছে ১৪৮ জন, যার মধ্যে ৫০ শিশু এবং ১৫ নারী রয়েছে। এছাড়া বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠি ও আইএসের হামলায় নিহত হয়েছে আরো অন্তত ১২ জন। এই সময়ের মধ্যে একজন ব্যক্তিকে মৃত্যুদণ্ডও দিয়েছে আইএস জঙ্গিরা।
সিরিয়ান অবজারভেটরির প্রতিবেদনে বলা হয়, ‘সিরিয়ার নাগরিকদের ওপর করা অপরাধ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যহত নিরবতায় আমরা নতুন করে নিন্দা জানাচ্ছি।’
রমজানে সিরিয়ায় নিহতদের মধ্যে রোববার ইদলিব শহরের একটি বাজারে হামলায়-ই শুধু মারা গেছে ৪০ জন। মানবাধিকার সংস্থাগুলোর মতে, এদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। তুরস্কসহ আরো কিছু পর্যবেক্ষক গোষ্ঠি ওই হামলার জন্য রাশিয়াকে অভিযুক্ত করেছে। তবে রাশিয়া এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।
২০১১ সালের মার্চ মাসে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে আন্দোলনের সূত্র ধরে সিরিয়ায় শুরু হয় গৃহযুদ্ধ। ভয়াবহ এই যুদ্ধে পরে জড়িয়ে পড়ে বিশ্বশক্তিগুলোও। এতে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ২ লাখ ৮০ হাজারের বেশি মানুষ, গৃহহীন হয়েছে দেশটির অর্ধেকেরও বেশি নাগরিক।

আন্তর্জাতিক এর আরো খবর