শনিবার, ৩০ মে ২০২০
logo
যুক্তরাষ্ট্রে সমকামীদের নাইটক্লাবে হামলা, নিহত ৫০
প্রকাশ : ১২ জুন, ২০১৬ ১৬:১৬:৩০
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

ঢাকা: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় শহরের অরল্যান্ডোতে সমকামীদের একটি নাইট ক্লাবে হামলা চালিয়েছে অজ্ঞাত পরিচয় এক হামলাকারী। এতে নিহত হয়েছে কমপক্ষে ৫০ জন এবং আহত হয়েছে আরো অন্তত ৪২ জন। এছাড়া পুলিশের গুলিতে হামলাকারীও মারা গেছে। অরল্যান্ডো পুলিশের প্রধান জন মিনা এ তথ্য নিশ্চিত করেছেন।
পুলিশ জানিয়েছে, ওই ঘটনায় কয়েকজন আহত হয়েছে। হামলাকারী এখনো ’পালস ক্লাব’ নামে পরিচিত ওই নাইট ক্লাবটির ভেতরেই অবস্থান করছে বলেও জানানো হয়েছে। স্থানীয় পুলিশ একে সন্ত্রাসী হামলা বলে চিহ্নিত করলেও এতে জড়িতরা দেশি সন্ত্রাসী, নাকি আন্তর্জাতিক সন্ত্রাসী চক্রের সদস্য তা তারা এখনো নিশ্চিত করেনি।
এদিকে এই ঘটনাকে পূর্বপরিকল্পিত বলেই মনে করছে স্থানীয় পুলিশ। অর‌ল্যান্ডো কর্তপক্ষের ধারণা, দেশি সন্ত্রাসীরাই হামলাটি চালিয়েছে।
বার্তা সংস্থা এপি’র বরাত দিয়ে বিবিবি জানিয়েছে, ইতিমধ্যে একটি বোমা নিষ্ক্রিয়কারী দল ঘটনাস্থলে পৌঁছেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পুলিশ সেখানে বিশেষ এক ধরনের বিস্ফারণ ঘটিয়েছে। বিভিন্ন সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, অনেক জরুরি যানবাহন ঘটনাস্থলে পৌঁছেছে। তারা সেখান থেকে লোকজনকে উদ্ধার করছে।
ওই ক্লাবে থাকা এক ব্যক্তি রিকার্ডো আলমোডোভার পালস ক্লাবের ফেসবুক পাতায় লিখেছেন যে স্থানীয় সময় রাত দুইটার দিকে বন্দুকধারী গোলাগুলি শুরু করে।
তিনি লেখেন, ‘ওই সময় যারা নাচছিল এবং বারের কাছে যারা ছিল সবাই মাথা নীচু করে ফেলে। আর আমরা যারা বারের পিছনের দরজার কাছে ছিলাম তারা কোনোমতে ক্লাব থেকে বের হয়ে দৌড় দেই।’
আরো একজন প্রত্যক্ষদর্শী অ্যানথনি টরেস তখন বলেন যে তিনি মানুষকে চিৎকার করতে শুনেছেন, নাইটক্লাবের অনেকে হয়তো নিহত হয়েছেন।
নাইট ক্লাবটিতে শতাধিক লোক আনন্দ করছিল- এমন সময় ওই হামলাকারী ক্লাবে হামলা চালায়। স্থানীয় সময় শনিবার রাত দুইটার দিকে হামলাটি চালানো হয়। এর ঠিক একদিন আগেই ফ্লোরিডাতেই এক গায়িকাকে গুলি করে হত্যা করে এক দুবৃত্ত। পরে সে নিজেও আত্মহত্যা করে।

আন্তর্জাতিক এর আরো খবর