মঙ্গলবার, ২৬ মে ২০২০
logo
সুইজারল্যান্ডে বিশ্বের দীর্ঘতম রেল টানেল
প্রকাশ : ০১ জুন, ২০১৬ ১৬:৪৫:১২
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

চাঁদপুর: সুইজারল্যান্ডে বিশ্বের দীর্ঘতম রেল টানেল আনুষ্ঠানিভাবে উদ্বোধন করা হচ্ছে। প্রাথমিকভাবে নকশা তৈরির পর এটির নির্মাণ কাজ সম্পন্ন হতে প্রায় সাত দশক সময় লেগেছে। বুধবার এটি চালু হচ্ছে বলে বিবিসি জানিয়েছে।
সুইজারল্যান্ডের ৫৭ কিলোমিটার দীর্ঘ গোথার্ড বেজ টানেলটি দেশের মধ্যাঞ্চলীয় উরি প্রদেশের আর্স্টফেল্ড থেকে আল্পস পর্বতের নিচ দিয়ে দক্ষিণাঞ্চলীয় টিসিনো প্রদেশের বোডিওতে গেছে। এটি উত্তর ও দক্ষিণ উইরোপকে এক সূত্রে বেঁধেছে। এ কারণে এটি ইউরোপের দেশগুলোর মধ্যে মালামাল পরিবহনের ক্ষেত্রে বিপ্লব ঘটবে বলে আশা প্রকাশ করেছে সুইজারল্যান্ড।
 
উল্লেখ্য, ১৯৪৭ সালে সুইস প্রকৌশলী কার্ল এডুয়ার্ড গ্রুনার এ টানেলের প্রথম নকশা করেন। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতার কারণে ১৯৯৯ সালের আগ পর্যন্ত এর নির্মাণ কাজ শুরু করা সম্ভব হয়নি। পরে, এর নির্মাণ কাজ শুরু হওয়ার পর তা শেষ করতে ১৭ বছর সময় লাগে। এতে ব্যয় হয় প্রায় ১২শ কোটি ডলার।
জার্মান চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা মার্কেল, ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদে ও ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির পাশাপাশি সুইজারল্যান্ডের কর্মকর্তারা বুধবার গোথার্ড টানেলটি উদ্বোধন করছেন।
আগামী ডিসেম্বরে পুরোপুরিভাবে এ টানেল চালু হলে জুরিখ থেকে ইতালির উত্তরাঞ্চলের মিলানে যেতে মাত্র ২ ঘন্টা ৪০ মিনিট সময় লাগবে। এতে প্রায় এক ঘন্টা সময় বেঁচে যাবে।

আন্তর্জাতিক এর আরো খবর