বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১
logo
কঙ্গোর ছাত্রের মৃত্যুতে দিল্লিতে পালিত হচ্ছে না আফ্রিকা দিবস
প্রকাশ : ২৬ মে, ২০১৬ ১২:১৬:১৬
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

দিল্লি: আফ্রিকার দেশ কঙ্গো থেকে আসা এক ছাত্রের মৃত্যুতে ২৬ মে দিল্লিতে পালিত হচ্ছে না আফ্রিকা দিবস। আফ্রিকার দেশগুলোর সঙ্গে নিজেদের সম্পর্ক আরো দৃঢ় করতে গত বছর থেকে এই দিবস উদযাপন শুরু করে ভারত।
 
এদিকে বিবিসি তার প্রতিবেদনে জানায়, ভারতে আফ্রিকান রাষ্ট্রদূতেরা সম্মিলিতভাবে এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছে। সেই সঙ্গে ২৬ মে নির্ধারিত আফ্রিকা দিবস পিছিয়ে দেয়ার জন্য বলেছে।
 
আফ্রিকার দেশগুলোর রাষ্ট্রদূতদের পক্ষে এরিত্রিয়ার রাষ্ট্রদূত আলেম ওল্ডেমারিয়াম এক বিবৃতিতে বলেছেন, “সাম্প্রতিক ঘটনা সহ গত কয়েক বছর ধরে আফ্রিকান নাগরিকদের ওপর বেশ কিছু হামলার ঘটনা রাষ্ট্রদূতরা পর্যালোচনা করেছেন। আফ্রিকান নাগরিকদের ওপর সাম্প্রতিক বেশ কিছু হামলার ঘটনা তদন্তে এবং অপরাধীদের বিচারে অবহেলা করা হয়েছে।”
 
এরিত্রিয়ার রাষ্ট্রদূত বলেছেন, “নিরাপত্তা নিয়ে যে ধরণের ভীতি তৈরি হয়েছে, তাতে ভারতে আর কোনো ছাত্র না পাঠানোর জন্য আফ্রিকার সরকারগুলোকে সুপারিশ করা ছাড়া এখন আর কোনো উপায় নেই।”
‘বর্ণবাদ এবং আফ্রিকান ভীতির সমস্যা’ মোকাবেলায় বিশেষ কর্মসূচি নেয়ার জন্য ভারত সরকারকে অনুরোধ জানানো হয়েছে। সেই সঙ্গে আফ্রিকানদের নিয়ে ভারতে ‘বিদ্বেষ এবং প্রচলিত নেতিবাচক ধারণা’ দূর করতে রাজনীতিক, সুশীল সমাজ এবং মিডিয়ার প্রতিও আহ্বান জানিয়েছেন রাষ্ট্রদূতরা।
 
উল্লেখ্য, ২১ মে দিল্লির বসন্তকুঞ্জ এলাকায় অটোরিকশা ভাড়া করা নিয়ে এক তর্কতর্কির সময় মাসোন্দা কেতাদা অলিভিয়েরকে পিটিয়ে গুরুতর জখম করা হয়। পরে হাসপাতালে তার মৃত্যু হয়। এর আগে ফেব্রুয়ারি মাসেও আফ্রিকার এক ছাত্রকে ভারতে গণধোলাই দেয়া হয়। -সংবাদমাধ্যম
 

আন্তর্জাতিক এর আরো খবর