শনিবার, ১৫ আগস্ট ২০২০
logo
চলে গেলেন এপিজে কালাম
প্রকাশ : ২৭ জুলাই, ২০১৫ ২১:৪৮:৪৩
প্রিন্টঅ-অ+
আন্তর্জাতিক ওয়েব

চাঁদপুর: ভারতের সাবেক রাষ্ট্রপতি ও বিজ্ঞানী এপিজে আব্দুল কালাম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না…..রাজিউন)। সোমবার মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ের বেথানি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সূত্র: পিটিআই
ভারতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, শিলংয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টে বক্তৃতা দেয়ার সময় কালাম (৮৪) বুকে ব্যথা অনুভব করায় তাকে দ্রুত হাসপাতালে নেয়া হয়।
হাসপাতালের পরিচালক জন শৈল জানিয়েছেন, তাকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেয়ার পরপরই তিনি মারা যান।
আবদুল কালাজ আজাদের পুরো নাম আবুল পাকির জয়নুল-আবেদিন আবদুল কালাম। ১৯৩১ সালের ১৫ অক্টোবর তামিলনাড়ুর উপকূল সংলগ্ন রামেশ্বারামে দরিদ্র্য পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতের ১১তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।
প্রখ্যাত এই বিজ্ঞানীর বাবার নাম জয়নুল আবেদিন ও মায়ের নাম আসিআম্মা। পরিবারের আর্থিক অনটনের কারণে খুব অল্প বয়সেই তাকে জীবিকার প্রয়োজনে বিভিন্ন পেশায় কাজ করতে হয়েছিল।
ভারতের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন ছাড়াও তিনি ৪০ বছর দেশটির বিভিন্ন বিজ্ঞান ও গবেষণা প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এরমধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এবং ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও)। এসময় তিনি বেসরকারি মহাকাশ গবেষণা ও সামরিক মিসাইল তৈরিতে ব্যাপক অবদান রাখেন। ব্যালাস্টিক মিসাইল ও তার উৎক্ষেপন যান তৈরিতে আবদুল কালামের অবদানের জন্য তিনি ‘মিসাইল ম্যান’ হিসাবে স্বীকৃতি পান। ১৯৯৮ সালে ভারতের প্রথম সফল পারমাণবিক পরীক্ষা পোখরান-২ এর তিনি ছিলেন মূল অবদানকারী।
 

আন্তর্জাতিক এর আরো খবর