বুধবার, ২০ নভেম্বর ২০১৯
logo
হাতির মৃত্যুর ঘটনায় করা রিট খারিজ
প্রকাশ : ৩০ আগস্ট, ২০১৬ ১৪:১০:০৭
প্রিন্টঅ-অ+
হাইলাইটস ওয়েব

ঢাকা: ভারত থেকে বানের পানিতে ভেসে আসা বন্য হাতি বঙ্গ বাহাদুরের মৃত্যুর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা এবং ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে করা রিট আবেদন খারিজ হয়ে গেছে। আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে তা খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।
 
রোববার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।
 
অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ বলেন, হাতির মৃত্যুর ঘটনা তদন্ত চলছে জানিয়ে সরকারপক্ষ আদালতে বক্তব্য দিয়েছে। এ কারণে আদালত রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করেছেন।
এর আগে গত ১৮ আগস্ট হাতির মৃত্যুর ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা এবং ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন ইউনুছ আলী আকন্দ।
 
রিটে মৎস্য ও পশুসম্পদ, পরিবেশ ও বন, স্বরাষ্ট্র, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় সচিব, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক এবং জামালপুরের জেলা প্রশাসককে বিবাদী করা হয়।
 
গত ১৭ আগস্ট হাতিটির মৃত্যুর ঘটনার তদন্ত চেয়ে লিগ্যাল নোটিশ পাঠান এই আইনজীবী। নির্ধারিত সময়ের মধ্যে নোটিশের জবাব না পাওয়ায় রিট আবেদন দায়ের করা হয়েছে বলে জানান ইউনুছ আলী আকন্দ।
 
গত ২৬ জুন বন্য হাতিটি ভারতের আসাম থেকে বন্যার পানিতে ভেসে কুড়িগ্রাম সীমান্ত হয়ে বিভিন্ন জেলা ঘুরে শেষে জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলার কয়রা গ্রামে গত ১৬ আগস্ট মারা যায়।

হাইলাইটস এর আরো খবর