শনিবার, ১৫ আগস্ট ২০২০
logo
রুপালি ইলিশ এখন হাকালুকিতে
প্রকাশ : ২২ জুন, ২০১৬ ১১:৩৫:২৬
প্রিন্টঅ-অ+
হাইলাইটস ওয়েব

মৌলভীবাজার: এশিয়ার বৃহত্তম হাওর হাকালুকিতে জেলেদের জালে ধরা পড়ছে রুপালি ইলিশ। এর আগে এখানে ইলিশ মাছ ধরা পড়লেও এবার অন্য বছরের তুলনায় তা বেশি। এতে জেলেরাও বেশ উৎফুল্ল।
হাকালুকি হাওরের জেলেরা জানায়, এবার জালে প্রচুর ইলিশ মাছ ধরা পড়ছে। প্রতিদিন হাওরে শতাধিক ইলিশ ধরা পড়ে। তবে হাওরে ইলিশ ঝাঁকে ঝাঁকে ধরা পড়ে না। বেড়জালে প্রতিটি টানে একটি দুটি করে ধরা পড়ে। হাওরে বেড়জাল দিয়ে বর্তমানে মাছ ধরা নিষিদ্ধ বলেই জেলেরা তাদের নাম প্রকাশ না করার জন্য অনুরোধ করেন।
জেলেরা আরো জানায়, সর্বোচ্চ ৯০০ গ্রাম ওজনের ইলিশ মাছ তাদের জালে ধরা পড়েছে। আর সাধারণত ২০০ গ্রাম থেকে ৫০০ গ্রাম ওজনের ইলিশ বেশি ধরা পড়ছে।
হাকালুকি হাওরে কর্মরত বেসরকারি সংস্থা সিএনআরএসের ক্রেল প্রকল্প কর্মকর্তা তৌহিদুর রহমান জানান, হাওরে  ২০০৪ সাল থেকে ইলিশ মাছ ধরা পড়ছে। তবে এবার এর সংখ্যাটা একটু বেশি।
কুলাউড়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সুলতান মাহমুদ জানান, আগাম বন্যা হলে হাকালুকি হাওরে ইলিশ মাছ পাওয়া যায়। আগাম বন্যা ও পাহাড়ি ঢল যখন নামে তখন হাকালুকি হাওরের পানি মূলত কুশিয়ারা নদী দিয়ে পদ্মায় গিয়ে নামে। ফলে ইলিশ মাছ প্রজননের জন্য স্রোতের বিপরীতে আসতে থাকে। আসতে আসতে তাদের শেষ স্থান হয় হাকালুকি হাওর। ফলে আগাম বন্যা হলেই হাকালুকি হাওরে ইলিশের দেখা মেলে।

হাইলাইটস এর আরো খবর