শুক্রবার, ০৭ আগস্ট ২০২০
logo
গর্ভপাত ইস্যুতে একজোট হিন্দু-মুসলমান
প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০১৬ ১১:৪১:১৩
প্রিন্টঅ-অ+
হাইলাইটস ওয়েব

চাঁদপুর : সারাবিশ্বেই এখন ধর্মীয় উগ্রবাদ-হানাহানির-অসহিষ্ণুতার খবর চর্চিত। নিজ ধর্ম প্রতিষ্ঠা করার নামে জঙ্গিবাদও চলছে ভয়াবহ আকারে। বিশেষ করে উপমহাদেশে অন্যতম ‍দুটি ধর্ম হিন্দু ও মুসলমান শত শত বছর পাশাপাশি বসবাস করেও এখনো ভয়ঙ্কর ‘প্রতিপক্ষ’। তবে আফ্রিকান সিয়েরা লিওনের এ দুই ধর্মের নেতারা নজিরই সৃষ্টি করলেন। একই দাবিতে তারা একজোট একজোট হয়ে করলেন পদযাত্রা। তাও আবার সেই দেশের সরকারের বিরুদ্ধে!
গত ডিসেম্বরে দেশটির সংসদে গর্ভপাত বিষয়ে বিল পাশের জেরে প্রতিবাদের ঝড় উঠেছে। দেশটির পার্লামেন্ট অভিমুখে যাওয়া বিক্ষুব্ধ এই ধর্মীয় নেতাদের দাবি, সরকার পার্লামেন্টে নিরাপদ গর্ভপাত সংক্রান্ত যে বিলটি পাশ করেছে, তা কোরআন এবং বাইবেলের পরিপন্থি।
অবশ্য দেশটির প্রেসিডেন্ট এখনো বিলটিতে সই করেননি। তার যুক্তি, বিলটি পাস করানোর আগে দেশের ধর্মীয় নেতাদের মতামত নেয়া হয়নি।
অন্যদিকে, বিলটির সমর্থকেরা বলছেন, দেশটিতে যোগ্য চিকিৎসক এবং প্রশিক্ষিত ধাত্রীর অভাবে গর্ভপাত করাতে গিয়ে প্রতিবছর বহু নারী প্রাণ হারান। গর্ভধারণের ১২ সপ্তাহ সময়ের মধ্যে নিরাপদে গর্ভপাত করানো গেলে, অনেক ক্ষেত্রেই মাতৃমৃত্যুর হার কমিয়ে আনা সম্ভব। সূত্র : বিবিসি

হাইলাইটস এর আরো খবর