রোববার, ১৬ ডিসেম্বর ২০১৮
logo
ফোন করেই ফ্রি চিকিৎসা
প্রকাশ : ২৮ আগস্ট, ২০১৭ ১২:৩৪:৪৫
প্রিন্টঅ-অ+
ফোন করলেই ফ্রি চিকিৎসা পাওয়া যায়। হাতুড়ে কোনো ডাক্তারের নয়; বিশেষজ্ঞ চিকিৎসকদের। অথচ এর জন্য ব্যয় হবে না কোনো অর্থকড়ি। বিনামূল্যের এই চিকিৎসা সেবার নাম টেলিমেডিসিন সেবা।
 
টেলিযোগাযোগ সুবিধা ব্যবহার করে স্বাস্থ্যসেবা দেওয়াই হলো টেলিমেডিসিন। এ পদ্ধতিতে চিকিৎসক বা মেডিক্যাল টিম দূর থেকে মোবাইল ফোন কিংবা ভিডিও কনফারেন্সের মাধ্যমে রোগীর তথ্য-অবস্থা জেনে করণীয় বলে দেন।  
 
 
এই সেবা পেতে যেতে হবে নিজ ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রে। সেখানে দায়িত্বরত চিকিৎসক মোবাইলে ভিডিও কলের মাধ্যমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে কথা বলিয়ে দেবেন।
 
 
দেশের প্রায় ৯০টি উপজেলায় টেলিমেডিসিন স্বাস্থ্য সেবা পৌঁছে দিচ্ছে ঢামেক। জনগণের দোড়গোড়ায় সঠিক চিকিৎসাসেবা পৌছে দিতে এই উদ্যোগ। এই সেবার ফলে উপকৃত হচ্ছে দেশের প্রত্যন্ত অঞ্চলের নারী ও শিশুসহ সব বয়সী মানুষ। স্বাস্থ্য অধিদফতর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করেছে। 
 
ঢামেকে এই ডিজিটাল সেবা দেওয়ার জন্য প্রায় ৫৩ জন ডাক্তার কাজ করছেন। শুক্রবার বাদে সপ্তাহে ৬ দিন এক ঘন্টার জন্য এই সেবা দেওয়া হয়।
 
ঢামেক সূত্রে জানা গেছে, মেডিসিন, কার্ডিওলজি, সার্জারি, অর্থোপেডিক, চক্ষু, গাইনি, শিশু ও চর্মসহ সব ধরণের রোগের চিকিৎসায় পরামর্শ দেওয়া হয়। রোজ এক ঘণ্টারও বেশি সময় নিয়ে দেশের বিভিন্ন স্থানের ফোন কলের সুযোগ দেওয়া হয়।
 
প্রায় দেয় বছর ধরে সরকারিভাবে এই সেবা চালু রয়েছে।

স্বাস্থ্য এর আরো খবর