মঙ্গলবার, ২১ মে ২০১৯
logo
শরীরে আয়রনের পরিমাণ বেড়ে গেলে কী হয়
প্রকাশ : ২৬ মার্চ, ২০১৭ ১৩:০৪:৩১
প্রিন্টঅ-অ+
সাস্থ্য ওয়েব
চাঁদপুর: ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন প্রভৃতি সমস্ত উপাদানেরই প্রয়োজন রয়েছে শরীরে। কিন্তু যখন এই সমস্ত উপাদান শরীরে প্রয়োজনের তুলনায় অতিরিক্ত হয়ে যায়, তখনই বিভিন্ন সমস্যা দেখা দেয়। এটা কি জানেন শরীরে আয়রনের পরিমান বেড়ে গেলে কী হয়?

চিকিৎসকেরা জানাচ্ছেন, শরীরে আয়রনের পরিমান বেড়ে গেলে লিভার ড্যামেজ হতে পারে। তাদের মতে, মহিলাদের পিরিয়ডের মাধ্যমে শরীর থেকে আয়রন বেড়িয়ে যায়। তাই তাঁদের শরীরে আয়রনের পরিমান খুব বেশি বাড়তে পারে না।

কিন্তু পুরুষদের ক্ষেত্রে তা হয় না। বরং ক্রমশ আয়রনের পরিমান বাড়তে পারে। তাই লিভার ড্যামেজের হার মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে বেশি দেখা যায়। শরীরে আয়রনের পরিমান বেড়ে গেলে ধীরে ধীরে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ এবং কোষ নিষ্ক্রিয় হয়ে যেতে থাকে। সঠিক সময়ে চিকিত্সা না করালে আয়রনের পরিমান ক্রমশ বাড়তে থাকে। এর ফলে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়।

চিকিৎসকদের মতে, ৪০ বা তার বেশি বয়সে গিয়ে পুরুষদের লিভারের সমস্যা চোখে পড়ে। এর আগে এই রোগের তেমন কোনও লক্ষণ না থাকায়, তা নজরে আসে না। শরীরে অতিরিক্ত পরিমানে আয়রন হয়ে গেলে রোগীদের ডায়াবিটিস, যৌনতায় অনিহা, পুরুষত্বহীনতা, হার্ট ফেলিওর, লিভার ফেলিওর হতে পারে।

স্বাস্থ্য এর আরো খবর