শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯
logo
শরীর পরিশোধিত করতে
প্রকাশ : ০৪ নভেম্বর, ২০১৬ ১৫:৩৮:৩০
প্রিন্টঅ-অ+
স্বাস্থ্য ওয়েব
চাঁদপুর: উৎসব মানেই নানারকম খাবার। আর সেগুলো বেশিরভাগই হয় মিষ্টি নয়ত উচ্চ ক্যালরিযুক্ত। শরীর থেকে এসব খাবারের প্রভাব কাটাতে চাই খাদ্যাভ্যাসের পরিবর্তন।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে অনুষ্ঠানে ভারী এবং মুখরোচক খাবার খাওয়ার পর কিছু বিশেষ খাদ্যাভ্যাস অনুসরণ করার পরামর্শ দেওয়া হয়। সেগুলোই এখানে তুলে ধরা হলো।

চিনি এড়িয়ে চলুন: অনুষ্ঠান মানেই হরেক রকম মিষ্টি। তবে ‍নিয়মিত অতিরিক্ত মিষ্টিজাতীয় খাওয়ার ফলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। ফলে এ ধরনের খাবার খাওয়ার চাহিদা বৃদ্ধি পায়। তাই চিনি ও মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলুন। এক্ষেত্রে প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে পারেন। এ ধরনের খাবার হজমে সময় লাগে তাই খাওয়ার চাহিদাও কমে। বিভিন্ন ধরনের বাদাম, কিশমিশও এক্ষেত্রে উপকারী। এর সঙ্গে প্রচুর পরিমাণ তাজা শাকসবজি ও ফল খেতে হবে যা শরীরকে পরিশোধিত রাখবে।

অতিরিক্ত তেলজাতীয় খাবার এড়িয়ে চলুন: অনুষ্ঠান মানেই ঘি আর তেলে রান্না করা খাবারের সমাহার। তাই দাওয়াত থেকে ছুটি পেলেই এ ধরনের ভারী খাবার থেকে নিজেকে দূরে রাখুন। ভারী খাবার খাওয়ার পরপরই ঘুমাতে যাবেন না। হালাকা হাঁটাহাঁটি করুন এরপর ঘুমাতে যান।

পরের তিন থেকে চার দিন ভেজিটেবল অয়েল, নারিকেল তেল, জলপাই তেল বা এ ধরনের হালকা তেলে তৈরি খাবার খাওয়ার চেষ্টা করুন। প্রচুর পরিমাণে পানি পান করার পাশাপাশি ডাবের পানি, তাজা ফলের রস এবং সবজির সুপ পান করুন।

অ্যালকোহল থেকে দূরে থাকুন: অ্যালকোহল শরীরের জন্য ক্ষতিকর তা নতুন করে বলার কিছু নেই। তাই অ্যালকোলজাতীয় পানিয় এড়িয়ে চলতে হবে। এ ধরনের পানীয় শরীর ডিহাইড্রেটেড করে ফেলে। তাই এক্ষেত্রে লেবুর শরবত, কমলা, আঙুর ইত্যাদি ভিটামিন সি যুক্ত ফল ও ফলের শরবত পান করতে হবে বেশি পরিমাণে। এতে যকৃত ও বৃক্ক পরিশোধিত হবে।

এছাড়াও খাবারের তালিকায় কিছু ভেষজ ওষুধ যুক্ত করতে হবে। যেমন আদা, জিরা, ধনেজিরা-পানি, লেবুপানি ইত্যাদি উপাদান শরীরকে ভিতর থেকে পরিশোধিত রাখতে সাহায্য করবে।

স্বাস্থ্য এর আরো খবর