শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯
logo
স্বাস্থ্যকর ফ্যাটি খাবারের তালিকা
প্রকাশ : ০৩ অক্টোবর, ২০১৬ ১৪:০২:১৮
প্রিন্টঅ-অ+
স্বাস্থ্য ওয়েব

চাঁদপুর: ফ্যাট জাতীয় খাবারের নাম শুনলেই ওজন সচেতন মানুষরা আঁতকে ওঠেন। তবে সব ফ্যাট জাতীয় খাবারই শরীরের জন্য ক্ষতিকর নয়।  কিছু ফ্যাট জাতীয় খাবার রয়েছে, যা অবশ্যই খাওয়া উচিত। দেখে নিন সেসব খাবারের তালিকা।
অ্যাভোক্যাডো : অ্যাভোক্যাডো ফলটি আমাদের দেশে খুব একটা পরিচিত নয়। এটির উৎপত্তি উত্তর আমেরিকার মেক্সিকোতে।  অ্যাভোক্যাডোয় ৭৭ শতাংশ ফ্যাট ও ওলেইক অ্যাসিড আছে যা শরীরের জন্য খুবই উপকারী।
আমন্ড বাদাম : এতে স্বাস্থ্যকর ফ্যাট থাকে, যা রোজ খাওয়া উচিত।
অলিভ বা জলপাই : জলপাই বা জলপাইয়ের তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং ভিটামিন কে থাকে। জলপাইয়ের তেল যে স্বাস্থ্যকর এ ব্যাপারে কেউই দ্বিমত করবেন না।
ডিম : ওজন কমানো এবং সুস্থ থাকার সবচাইতে ভালো খাবার ডিম। যা শুধু ওজন কমাতেই সাহায্য করে তা নয়, পাশাপাশি মানসিক বিকাশ ঘটাতেও সাহায্য করে।
স্যামন মাছ : ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ স্যামন মাছ। ফ্যাট জাতীয় খাবার হলেও শরীরের জন্য উপকারী। শুধু স্যামন মাছই নয়, টুনা, সার্ডিনসহ অন্যান্য সামুদ্রিক মাছেও  স্বাস্থ্যকর ফ্যাট থাকে।
ফেটা চিজ : প্রধানত ছাগলের দুধ দিয়ে এই চিজ তৈরি হয়। এর উপকারের পরিমাণ এত বেশি যে, চিকিৎসকেরা এটিকে রোজকার ডায়েটে রাখার পরামর্শ দেন।
নারিকেল ও নারিকেল তেল : মানবদেহের জন্য নারিকেল অনেক স্বাস্থ্যকর খাদ্য উপাদান। ফ্যাট থাকলেও এ খাবার আপনার শরীর সুস্থ রাখবে। রান্নায় যে কোনো তেলের চেয়ে নারিকেল তেলই তুলনামূলকভাবে বেশি স্বাস্থ্যকর।  
 

স্বাস্থ্য এর আরো খবর