শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯
logo
প্রোটিন খাওয়ার সময় যে ভুল আমরা করি
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৩৬:১৮
প্রিন্টঅ-অ+
স্বাস্থ্য ওয়েব

চাঁদপুর: ওজন কমানোর জন্য হাই প্রোটিন ডায়েটের সাহায্য নেন অনেকেই। কিন্তু সব সময় কাজে দেয় কি হাই প্রোটিন, লো-কার্ব ডায়েট? তার কারণ প্রোটিন নিয়ে কিছু ভুল ধারণা। যার ফলে ডায়েটে ভুল করে ফেলি আমরা। জেনে নিন প্রোটিন নিয়ে যে ভুলগুলো আমরা করি।
অনেকেই রয়েছে যারা কোনও এক প্রোটিন খেতে পছন্দ করেন। শুধু মাছ, শুধু ডিম বা শুধু মাংস খান তারা।কিন্তু সব ধরনের প্রোটিনেরই প্রয়োজন রয়েছে শরীরে। সব রকম প্রোটিনই সঠিক পরিমাণে খাওয়া উচিত।
প্রোটিন ডায়েটে থাকলেও সঙ্গে সঠিক পরিমাণ কার্বহাইড্রেট খাওয়া প্রয়োজন। পরিমাণ মতো প্রোটিন, কার্ব না খেলে ওজন কমানো সম্ভব নয়।
প্রোটিন ডায়েটে থেকেও অনেকেই দিনের প্রতিটা মিল বা স্ন্যাক্সে প্রোটিন খান না। দিনের প্রতিটা মিলে ২০-৩০ গ্রাম প্রোটিন খাওয়া প্রয়োজন।
প্রতি দিনের ডায়েটে প্রোটিনের প্রয়োজন রয়েছে ভেবে অনেকেই মাছ, বাদাম, ডালের বদলে ডায়েটে রাখেন প্রোটিন শেক, প্রোটিন বার। এতে বিশেষ লাভ হয় না।
পেশীর ক্ষয় রুখতে ও জোর বাড়াতে প্রোটিন খাওয়ার প্রয়োজন। অনেকেই তাই ওয়ার্কআউটের পর প্রোটিন শেক খান।যা একটু বেশি পরিমাণেই খেয়ে ফেলেন। অতিরিক্ত প্রোটিন কিন্তু শরীরে ফ্যাট হিসেবে জমা হয়। ফলে ওজন কমার বদলে বাড়তে থাকে।

স্বাস্থ্য এর আরো খবর