মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯
logo
মিষ্টি পানীয়র বদলে পানি পান ওজন কমাবে
প্রকাশ : ০১ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৩৭:৪৪
প্রিন্টঅ-অ+
স্বাস্থ্য ওয়েব

চাঁদপুর: দিনে একবার চিনিযুক্ত পানীয়র পরিবর্তে শুধু পানি পান ওজন কমানো এবং স্বাস্থ্য ভালো রাখতে উল্লেখযোগ্য ভূমিকা পালনে সক্ষম বলে জানিয়েছেন গবেষকরা।
নতুন ওই গবেষণায় বলা হয়, মিষ্টি কফি, সোডা বা এনার্জি ড্রিংকসের মত চিনিযুক্ত পানীয় ওজন বৃদ্ধি করে স্থুলতার ঝুঁকি বাড়ায়। সেই সঙ্গে টাইপ টু ডাইবেটিস ও হৃদরোগ হওয়ার ঝুঁকিও বাড়ে।
ভার্জিনিয়া টেকের কিয়াথ জে ডুফেই বলেন, “দিনে আপনি কতবার চিনিযুক্ত পানীয় পান করছেন সেটা নিয়ে না ভেবে বরং অন্তত একবার যদি আপনি এর বদলে পানি পান করেন, তা আপনার জন্য লাভজনক হবে।”
গবেষকরা ২০০৭ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত ১৯ বছরের বেশি বয়সীদের উপর  যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল হেল্থ ও নিউট্রিশন এক্সামিনেশন’ এর সার্ভেতে পাওয়া তথ্য-উপাত্ত পরীক্ষা করে দেখেন, দিনে মাত্র একবার ২৩০ মিলি চিনিযুক্ত পানীয়র পরিবর্তে ২৩০ মিলি লিটার পানি পানের মাধ্যমে শরীরে কম ক্যালরি জমা হয় এবং স্থুলতার ঝুঁকি কমে।
ডুফেই বলেন, “আমরা দেখেছি, যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক ব্যক্তি যারা দিনে একটি চিনিযুক্ত পানীয় পান করেন তারা সেটার বদলে পানি পান করলে তাদের শরীরে চিনিযুক্ত পানীয়র কারণে জমা হওয়া মোট ক্যালরি ১৭ শতাংশ থেকে নেমে ১১ শতাংশ হয়।”
“এমনকি যারা দিনে বেশ কয়েকবার চিনিযুক্ত পানীয় পান করেন তারাও পানি পানের মাধ্যমে উপকৃত হন।”
জার্নাল নিউট্রিয়েন্টে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ পায়।
 

স্বাস্থ্য এর আরো খবর