শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯
logo
ঝালকাঠিতে বিরল প্রজাতির সাপ উদ্ধার
প্রকাশ : ০৯ জুলাই, ২০১৬ ১৮:৫৪:০৯
প্রিন্টঅ-অ+
পরিবেশ ওয়েব

ঝালকাঠি: ঝালকাঠিতে বিরল প্রজাতির একটি সাপ উদ্ধার করেছে পুলিশ।
শনিবার সদর উপজেলার নথুল্লাবাদ ইউনিয়নের তেতুলতলা বাজারে সাবেক ইউপি সদস্য মো. মোস্তফার মুরগীর খামার থেকে দেখতে সুন্দরতম বিষধর এ সাপটিকে উদ্ধার করা হয়।
সাপটির নাম শাখিনী। এরা নিশাচর এবং রাতে অত্যন্ত কর্মতৎপর থাকে। এ প্রজাতির সাপ দ্রুত চলাচল করতে পারে বলে প্রাণী বিভাগের কর্মকর্তারা জানিয়েছে।
ঝালকাঠি অতিরিক্ত পুলিশ সুপার মো. আব্দুর রকিব জানান, শনিবার সকালে খামারে সাপটি দেখে স্থানীয়রা পুলিশকে খবর দেয়। পরে পুলিশের সহায়তায় খামারের কর্মচারীরা সাপটিকে আটক করে। বিরল প্রজাতির এ সাপটিকে ঝালকাঠি বন বিভাগের সহায়তায় খুলনা বন বিভাগে পাঠানোর প্রক্রিয়া চলছে বলেও জানান তিনি।
ঝালকাঠি বন বিভাগ সূত্র জানায়, শাখিনী সাপের দেহের কালো-হলুদ-কালো বলয় বেশ মোটা, স্পষ্ট ও দৃষ্টি আকর্ষণীয়। বাহারি রঙের মা শাখিনী সাপ সাধারণত ডিম পাড়ার সময় হলে মাঝে মধ্যে হাঁস-মুরগীর খামার বা পাখির খামার বেছে নেয়। ডিম পাড়ার জন্যই সাপটি হয়তো মুরগীর খামারে ঢুকেছিল।
দেশের সুন্দরতম সাপের অন্যতম প্রজাতি এই শাখিনী এক সময় উপকূলবর্তী দ্বীপ থেকে তেঁতুলিয়া পর্যন্ত যেকোনো সমতলভূমি, পাহাড় বা বনে পাওয়া যেত। তবে এখন সচারচর এ সাপগুলোর দেখা পাওয়া যায় না বলেও জানান বন বিভাগের কর্মকর্তারা।

পরিবেশ এর আরো খবর