মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯
logo
রাজধানী বৃষ্টিতে ভিজবে আগামী ৩ দিন
প্রকাশ : ০৮ আগস্ট, ২০১৫ ১৮:০৪:১০
প্রিন্টঅ-অ+
পরিবেশ ওয়েব

ঢাকা: চলছে বর্ষা মৌসুম। অথচ বিবর্তিত প্রকৃতির খেলায় কয়েকদিনের টানা রোদে দগ্ধপ্রায় রাজধানীবাসী। এরই মধ্যে শুক্রবার দুপুরে অল্পসময়ের জন্য বৃষ্টি ঝরিয়ে প্রকৃতি জানান দিয়েছে, এখনো শেষ হয়ে যায়নি শ্রাবণ। এবং আগামী ৩ দিনে এ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে- মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাংশ হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দূর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।
এদিকে শনিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।
আর তাপমাত্রা সম্পর্কে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে- ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ৪ এবং সর্বনিম্ন ২৭ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। এছাড়া সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
এদিকে ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কি. মি. গতিতে বাতাস বইছে যার আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯১ শতাংশ।
আজ ঢাকায় সূর্যাস্ত যাবে ৬ টা ৩৮ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ৫ টা ৩১ মিনিটে। এবং পরবর্তী ৭২ ঘন্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।
 

পরিবেশ এর আরো খবর