বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০
logo
বর্ষার আকাশে নেই মেঘের তর্জন-গর্জন
প্রকাশ : ১৭ জুন, ২০১৫ ১৫:০২:১০
প্রিন্টঅ-অ+
পরিবেশ ওয়েব

চাঁদপুর: আষাঢ়ের তৃতীয় দিনে ঢাকার আকাশে মেঘ আছে কিন্তু নেই মেঘের তর্জন-গর্জন। সাদা, উজ্জ্বল ও শুকনো-খরখরে মেঘে ছেয়ে আছে আকাশ। যেন বা শরৎকাল। তবে থেমে থেমে পিনপিনে বৃষ্টি হয়েছে কোথাও কোথাও। হাল্কা ইলশেগুড়ির পরপরই আবার মেঘের ফাঁকে হেসে ওঠেছে সূর্য। সকালে থেকেই রাজধানী সূর্যের আলোয় উজ্জ্বল তবে রোদের তীব্রতা বেশি নয়। বেশ আরামপ্রদ শান্ত আবহাওয়া বিরাজ করছে চারিদিকে। যদিও আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে ঢাকায়।
এই যখন এবারের বর্ষারূপ তখন জেনে নেয়া যাক বর্ষার এই দিনে অর্থাৎ বুধবার কেমন থাকবে সারাদিনের আবহাওয়া!
আজ সারাদিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- লঘুচাপের বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয়। এছাড়া দেশের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।
এদিকে সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণও হতে পারে।
তাপমাত্রা প্রসঙ্গে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে- সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রী সে. বৃদ্ধি পেতে পারে।
ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ০৮ থেকে ১৫ কি.মি. গতিতে বাতাস বইছে যার আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৮ শতাংশ।
আজ ঢাকায় সূর্যাস্ত হবে সন্ধ্যা ০৬ টা ৪৮ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ০৫ টা ১১ মিনিটে। এছাড়া পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।
 

পরিবেশ এর আরো খবর