বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০
logo
বৃষ্টি না হলেও বাড়বে না তাপমাত্রা
প্রকাশ : ০৯ জুন, ২০১৫ ১৭:৩২:২৭
প্রিন্টঅ-অ+
পরিবেশ ওয়েব

: প্রতিদিন কর্মস্থলে পৌঁছেই কাজের প্রতি মনোনিবেশ না করে নির্ধারিত আসনে বৃষ্টির মতো ঘামস্নাত শরীর এলিয়ে দিয়ে এক গ্লাস পানি পান করে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলতে হচ্ছে সবাইকে। আর এটা হচ্ছে প্রকৃতির এই বিরূপ আবহাওয়ার কারণে।
পাঠক আপনাদের এই অস্বস্তি থেকে পরিত্রাণের বার্তা দেয়ার জন্য আবহাওয়া অধিদপ্তরে যোগাযোগ করা হয়। কিন্তু শিগগির বৃষ্টির সুসংবাদ না দিতে পারলেও আশার কথা হলো তাপমাত্রা আর বাড়ার সম্ভাবনা নেই।
এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শাহ আলম বাংলামেইলকে বলেন, ‘বৃষ্টি না হলে গরম বাড়ে। আকাশে মেঘ থাকলেও ভ্যাপসা গরম লাগে। তবে এ বছর কালবৈশাখীর সঙ্গে বৃষ্টি হওয়ায় ভারতের মতো আমাদের দেশে এতো তীব্র গরম পড়েনি। তাপমাত্রা আর বাড়বে বলেও মনে হয় না।’
বৃষ্টির সম্ভাবনা সম্পর্কে শাহ আলম বলেছেন, ‘মৌসুমি বায়ু এখনো বাংলাদেশের উপকূল পর্যন্ত না আসায় বৃষ্টি হচ্ছে না। জ্যৈষ্ঠের এ সময় এমন আবহাওয়া থাকবে এটাই স্বাভাবিক। তবে মৌসুমি বায়ু ১০ জুনের মধ্যে বাংলাদেশ উপকূল পর্যন্ত চলে এলে বর্ষাকাল শুরু হবে। তখন বৃষ্টিরও দেখা মিলবে।’
তাহলে কাঙ্ক্ষিত সে মৌসুমি বায়ু এখন কোথায় অবস্থান করছে? এর উত্তরে আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে লঘুচাপের বর্ধিতাংশ অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। তবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে এ বায়ু অনেকটাই দুর্বল হয়ে পড়েছে। অর্থাৎ এই মৌসুমি বায়ু উপকূলে পৌঁছলেই নামবে বৃষ্টি। আর মানবজীবনে আসবে স্বস্তি।
এদিকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
ফরিদপুর, ঢাকা, মাদারীপুর, চাঁদপুর, সৈয়দপুর, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলসহ খুলনা ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তবে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
গত ২৪ ঘণ্টার পূর্বভাসে দেখা যায়, সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন সৈয়দপুরে তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।
 

পরিবেশ এর আরো খবর