রোববার, ১৯ আগস্ট ২০১৮
logo
সদ্য সংবাদ :

খাদ্যের অভাবে কেউ কষ্ট পাবেনা : প্রধানমন্ত্রী

খেলাপি ঋণের জন্য কিছু ব্যাংক দায়ী : অর্থমন্ত্রী

দেশের কোথাও কোথাও মাঝারী থেকে ভারী বর্ষণ হতে পারে

ঢাবি প্রথম বর্ষ সম্মান শ্রেণীতে অনলাইনে ভর্তির আবেদন ২৯ আগস্ট শেষ হচ্ছে

নড়াইলে কালিয়া সেতু নির্মাণে ৭৫ কোটি টাকার প্রকল্প গ্রহণ

নড়াইলে মধুমতি ভাঙনে তেতুলিয়া গ্রাম ও প্রাথমিক বিদ্যালয় নদীগর্ভে বিলীন

নায়করাজের জীবন ও কর্ম নিয়ে এ প্রজন্ম যেমন মূল্যায়ন করছে, ভবিষ্যৎ প্রজন্মও গবেষণা করবে

মেসির দুই গোলে আলাভেসকে হারিয়েছে বার্সেলোনা

লিস্টার সিটিতে ২-০ গোলে হারিয়ে মানচেস্টারের জয় অব্যাহত

স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার

নায়করাজের জীবন ও কর্ম নিয়ে এ প্রজন্ম যেমন মূল্যায়ন করছে, ভবিষ্যৎ প্রজন্মও গবেষণা করবে
প্রকাশ : ২৭ আগস্ট, ২০১৭ ১৩:২৭:০০
প্রিন্টঅ-অ+
ফডিসির প্রধান ফটক থেকে শুরু করে ভেতরের পুরো চত্বরে শনিবার লোক সমাগম ছিল অন্যান্য দিনের চেয়ে বেশি। বিশেষ করে ৮ নম্বর ফ্লোর ছিল লোকে লোকারণ্য। সেখানে চলচ্চিত্রাঙ্গণের অতীত ও বর্তমান সময়ের তারকাদের পাশাপাশি চলচ্চিত্র সংশ্লিষ্ট কলাকুশলীরা ছিলেন । তবে সব তারকাদের মধ্যমনি ছিলেন বাংলাদেশের চলচ্চিত্রাঙ্গণের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র, কিংবদন্তি অভিনেতা ও বাংলার মানুষের প্রাণপ্রিয় নায়ক, নায়করাজ রাজ্জাক।
তার স্মরণসভা উপলক্ষেই তারকারা সেখানে মিলিত হয়েছেন এবং স্মৃতিচারণ করেছেন এ মহানায়কের। আর এ স্মরণসভার আয়োজন করেছিল চলচ্চিত্র পরিবার। নায়করাজের রুহের মাগফেরাত কামনা করে এ পরিবার কাঙ্গালীভোজ ও দোয়া মাহফিলেরও আয়োজন করে। ছিল তার চলচ্চিত্রের প্রদর্শনীর ব্যবস্থাও। চলচ্চিত্রাঙ্গনের ব্যক্তিবর্গের পাশাপাশি নায়করাজের ভক্ত ও শুভ্যানুধ্যায়িরা এ আয়োজনে অংশ নেয়।
মহানায়ককে স্মরণ করে স্মৃতিচারণে অংশ নেন নায়ক ফারুক, আলমগীর, সোহেল রানা, সৈয়দ হাসান ইমাম, চিত্রনায়িকা সুচন্দা, গীতিকার গাজী মাজহারুল আনোয়ার, নায়ক শাকিব খান, ফেরদৌস, ওমর সানি, সুব্রত, আলীরাজ, চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি অভিনেতা মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক নায়ক জায়েদ খানসহ আরও অনেকে। আর নায়করাজের পরিবারের পক্ষ থেকে বড় ছেলে নায়ক বাপ্পারাজ ও ছোট ছেলে সম্রাট কথা বলেন।
নায়ক ফারুক বলেন, নায়করাজ নেই, কিন্তু তার সৃষ্টিকর্ম রয়ে গেছে। আছে তার বিখ্যাত সব চলচ্চিত্র ও গান। তার জীবন ও কর্ম নিয়ে এ প্রজন্মের শিল্পীরা যেমন মূল্যায়ন করছে, ভবিষ্যৎ প্রজন্মও বিশ্লেষণ ও গবেষণা করবে।
নায়ক আলমগীর বলেন, আমরা আমাদের অভিভাবককে হারিয়েছি। তিনি সব সময় স্বপ্ন দেখতেন চলচ্চিত্র পরিবার এক থাকবে। রাজ্জাক ভাইয়ের এ স্বপ্ন, আমাদের সবার স্বপ্ন। তিনি বলেন, ভাইয়ে ভাইয়ে ঝগড়া হতে পারে, দ্বন্দ্ব হতে পারে, এমনকি মারামারিও হতে পারে। কিন্তু রাজ্জাক ভাইয়ের স্বপ্ন বাস্তবায়ন করতে হলে, আমাদের এই ভাইয়ে-ভাইয়ের দ্বন্দ্ব মিটমাট করে চলচ্চিত্রকে এগিয়ে নিয়ে যেতে হবে।
সুচন্দা বলেন, বাংলাদেশের চলচ্চিত্রাঙ্গনের পথিকৃৎদের একজন রাজ্জাক ভাই। তার অবদান ভাষায় ব্যক্ত করা যাবে না। শেষ মুহুর্ত পর্যন্ত তিনি চলচ্চিত্র নিয়ে ভেবেছেন। তিনি বলেন, তার সঙ্গে অনেক ছবিতে জুটিবদ্ধ হয়ে কাজ করেছি। সব স্মৃতি ভেসে উঠছে। আমি কিছুতেই মানতে পারছি না নায়করাজ আর নেই। আল্লাহ তাকে বেহেশত নসিব করুন।
গাজী মাজহারুল আনোয়ার বলেন, বাংলাদেশের চলচ্চিত্র যদি কোনদিন বিশ্বের দরবারে স্থান করে নিতে পারে, তাহলে সত্যিকার অর্থে রাজ্জাক ভাইয়ের স্বপ্ন সার্থক হবে, তার আত্মা শান্তি পাবে।
নায়ক রুবেল বলেন, আমরা একজন অভিভাবক হারালাম। বাংলাদেশের চলচ্চিত্রের যে শূভ সুচনা হয়েছিল তার একটি অধ্যায়ের অবসান হলো।
শাকিব খান বলেন, এখনকার প্রজন্ম এবং আগামী যত প্রজন্ম আসবে তাদের কাছে নায়ক রাজ রাজ্জাক প্রেরণা হয়ে থাকবে। আমরা একজন আইডল হারালাম। আমি তার আত্মার শান্তি কামনা করছি।
ওমর সানী বলেন, নায়করাজ রাজ্জাককে আমরা অনেক অবেলায় হারালাম। তার আরো অনেক কিছু দেয়ার ছিলো চলচ্চিত্রকে। তরুণ প্রজন্মের আইডল হিসেবে তিনি আজীবন বেঁচে থাকবেন।
রাজ্জাকের বড় ছেলে বাপ্পারাজ বাবাকে নিয়ে স্মৃতিচারণের পাশাপাশি চলচ্চিত্রের বর্তমান সংকট নিয়েও কথা বলেন। তিনি চলচ্চিত্রাঙ্গণের সকলের রেশারেশি মিটিয়ে সকল নিষেধাজ্ঞা ও মামলা তুলে নেয়ার আহবান জানান। তিনি বলেন, আমি আপনাদের লোক হিসেবেই এ কথাগুলো বললাম, যদি ভুল বলে থাকি মাফ করে দিবেন, কিন্তু নোটিশ পাঠাবেন না। বাপ্পা আরো বলেন, আমার আব্বা সবাইকে ছেড়ে চলে গেছেন। সবাই তার জন্য দোয়া করবেন। তার আত্মা যেন শান্তিতে থাকে।
বাংলা চলচ্চিত্রের এ কিংবদন্তি অভিনেতা গত সোমবার কার্ডিয়াক এ্যাটাকে আক্রান্ত হয়ে সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন। তিনি নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। তাকে বুধবার সকাল সোয়া ১০টায় বনানী কবরস্থানে দাফন করা হয়েছে।

বিনোদন এর আরো খবর