সোমবার, ০১ জুন ২০২০
logo
কসমিক সেক্স-এর পক্ষে নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত
প্রকাশ : ২৪ জুন, ২০১৬ ১৪:৪৭:০৮
প্রিন্টঅ-অ+
বিনোদন ওয়েব

চাঁদপুর: সেন্সর বোর্ড থেকে একেবারে প্রদর্শনী কেন্দ্র পর্যন্ত ইদানিং ভারতীয় সিনেমায় প্রায়শই চোখে পড়ছে নানান আন্দোলন। এইতো চলতি মাসে ভারতীয় সিনেমায় সেন্সর বোর্ডকে প্রশ্নবিদ্ধ করে সবচেয়ে বড় প্রতিবাদ হয়ে গেল অভিষেক চৌবের সিনেমা ‘উড়তা পাঞ্জাব’কে কেন্দ্র করে। তবে এবার সেন্সর বোর্ড নয়, বিতর্ক উঠছে কলকাতার আলোচিত ছবি ‘কসমিক সেক্স’-এর প্রদর্শনী নিয়ে। আর এই ছবির প্রদর্শনীর পক্ষে অবস্থান নিয়েছেন প্রখ্যাত নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত।
কলাকাতার পরিচালক অমিতাভ চক্রবর্তীর আলোচিত সিনেমা ‘কসমিক সেক্স’। ছবিটি সেন্সর বোর্ডের অনুমতিতেই ‘অ্যাডাল্ট’ সার্টিফিকেট নিয়েই মুক্তি পেয়েছে গেল বছরের ফেব্রুয়ারিতে। অথচ সম্প্রতি এই ছবিটি কলকাতার ‘নন্দন’-এ অশ্লীলতার কারণ দেখিয়ে প্রদর্শনীর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আর এই ইস্যুতেই মুখ খুলছেন কলাকাতার সিনেমা ব্যক্তিত্বরা। ছবিটি নন্দনে প্রদর্শনের পক্ষে কথা বলেছেন বুদ্ধদেব দাশগুপ্তের মতো নির্মাতা।
টাইমস অব ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে বুদ্ধদেব দাশগুপ্ত জানিয়েছেন, আমি জানি না নন্দনে ‘কসমিক সেক্স’-এর উপর নিষেধাজ্ঞা জারির পিছনে কোনো রাজনৈতিক উদ্দেশ্য আছে কিনা, তবে এটা নিশ্চিত এমনটা করে খুব একটা সুবিধা করে উঠতে পারবে না। আমি ‘কসমিক সেক্স’ দেখেছি, এটা একটা ব্রিলিয়ান্ট সিনেমা। অমিতাভ চক্রবর্তীর এটা দুর্দান্ত সাহসী একটা কাজ। তার সিনেমা প্রদর্শনে বাধা দেয়াটা গোটা ইন্ডাস্ট্রির জন্যই সতর্কবার্তা। আমাদের উচিত এখনই এইসব সিদ্ধান্তের বিরুদ্ধে রুখে দাঁড়ানো।
অন্যদিকে নন্দনে সিনেমাটি দেখানোতে বাঁধা প্রদান করায় একটু ক্ষুব্ধ নির্মাতা অমিতাভও। কসমকি সেক্স আটকে দেয়া প্রসঙ্গে বলেন, আমার ছবিটিকে সেন্সর বোর্ড অ্যাডাল্ট সার্টিফিকেট প্রদান করার পরও নন্দন কেন অশ্লীলতার নামে ছবিটি আটকে দিবে?

বিনোদন এর আরো খবর