শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯
logo
ব্যবহারিক ক্লাসের মাধ্যমে গিনেস বুকে বাংলাদেশ!
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৩৭:৩০
প্রিন্টঅ-অ+
শিক্ষা ওয়েব
কিশোরগঞ্জ: স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞানবিষয়ক বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাস অনুষ্ঠিত হতে যাচ্ছে কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলায়। তিন হাজার ২০০ শিক্ষার্থী নিয়ে অনুষ্ঠিত ক্লাসটির মাধ্যমে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ।

বুধবার বেলা ১১টায় কুলিয়ারচর থানার মাঠে এ ব্যবহারিক ক্লাস অনুষ্ঠিত হবে।

জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত ক্লাসটি পরিচালনার দায়িত্ব পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

ব্যবহারিক ক্লাসের পর আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন স্থানীয় সংসদ সদস্য (এমপি) নাজমুল হাসান পাপন, জেলা প্রশাসক (ডিসি) আজিমুদ্দিন বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) গোলাম মোহাম্মদ ভূঁইয়া প্রমুখ।

বৃহৎ এ ব্যবহারিক ক্লাসের আয়োজক কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ড. ঊর্মি বিনতে সালাম জানান, অনুষ্ঠানটি মোট দুটি পর্বে বিভক্ত থাকবে। প্রথম পর্বে এক থেকে দেড় ঘণ্টার ব্যবহারিক ক্লাস অনুষ্ঠিত হবে। দ্বিতীয় পর্বে থাকবে আলোচনা সভা।

ইউএনও জানান, এ ক্লাসে স্কুল পর্যায়ের তিন হাজার দুইশর বেশি শিক্ষার্থীকে ড. মুহম্মদ জাফর ইকবালের তত্ত্বাবধানে পাঠদান করা হবে। উপজেলা প্রশাসনের বিশ্বাস, এ অনুষ্ঠানের মাধ্যমে বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। পাশাপাশি এ দেশের আগামী প্রজন্মের একটি বড় অংশ বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিতে উৎসাহিত হবে।

এর আগে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রদেশের ব্রিসবেন শহরে ২০১৬ সালের ১৬ আগস্ট একসঙ্গে দুই হাজার ৯০০ ছাত্রছাত্রীকে নিয়ে একটি ব্যবহারিক ক্লাস অনুষ্ঠিত হয়।

ওই ক্লাসকে তখন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিবিষয়ক বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাসের মর্যাদা দেয়া হয়। আজকের পর এ রেকর্ড বাংলাদেশের দখলে যাবে।
 

শিক্ষাঙ্গন এর আরো খবর