শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯
logo
পঞ্চম শ্রেণি থেকেই গণতন্ত্রের পাঠ চায় ইসি
প্রকাশ : ১৮ অক্টোবর, ২০১৬ ১৪:৫৯:২২
প্রিন্টঅ-অ+
শিক্ষা ওয়েব

ঢাকা: পঞ্চম থেকে দশম শ্রেণির পাঠ্যপুস্তকে ভোট ও ভোটাধিকারের ‘নির্বাচনী তথ্য’ ও নতুন অধ্যায় রাখার সুপারিশ করছে নির্বাচন কমিশনের এ সংক্রান্ত একটি কমিটি।
নির্বাচন কমিশনের অনুমোদন পেলে তা শিক্ষা মন্ত্রণালয়ের বিবেচনার জন্যে পাঠানো হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।
পাঠ্যপুস্তক ও শিক্ষকদের বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সে নির্বাচনী তথ্য অন্তর্ভুক্তকরণ সংক্রান্ত কমিটির সদস্য সচিব ইসির জ্যেষ্ঠ সহকারী সচিব ফরহাদ হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ১৯৯৭ সাল থেকেই বিভিন্ন শিক্ষক প্রশিক্ষণ কোর্স ও শিক্ষার্থীদের পাঠ‌্যবইয়ে নির্বাচনী তথ্য অন্তর্ভুক্ত করা হচ্ছে।
“এখন পরিসর বাড়িয়ে তা আরও যুগোপযোগী করা হচ্ছে। গণতন্ত্র, ভোট ও এর গুরুত্ব, ভোটাধিকার, নির্বাচন পদ্ধতির বিষয়ে শিক্ষার্থীদের সম্যক ধারণা দিতেই কমিটি সুপারিশ নিয়ে কাজ করছে।”
তিনি বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তরের পরামর্শ মেনেই প্রয়োজনীয় সুপারিশ তারা চূড়ান্ত করবেন। সবার প্রতিবেদন পেলে তা কমিশনের কাছে উপস্থাপন করা হবে।
নিম্ন মাধ্যমিক পর্যায়ের কয়েকটি শ্রেণির পাঠ্যপুস্তকে বর্তমানে নির্বাচনী তথ্য রয়েছে। প্রশিক্ষণ একাডেমিতেও এ সংক্রান্ত কোর্স রয়েছে। তাতে স্থানীয় সরকার ও সংসদ নির্বাচন নিয়ে হালনাগাদ তথ্য অন্তর্ভুক্ত করা হবে বলে ফরহাদ হোসেন জানান।
ইসি কর্মকর্তারা জানান, ‘বাংলাদেশ ও বিশ্ব পরিচয়’ বিষয়ে পঞ্চম শ্রেণির বইয়ে ‘আমাদের দায়িত্ব ও কর্তব্য’ এবং অষ্টম শ্রেণিতে ‘বাংলাদেশের রাষ্ট্র ও সরকার ব্যবস্থা’ অধ‌্যায়ে কিছু তথ্য পরিবর্তন করার প্রস্তাব এসেছে।
ষষ্ঠ শ্রেণিতে ভোটাধিকার ও নির্বাচন এবং সপ্তম শ্রেণিতে ‘বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা’ নামে নতুন অধ্যায় যোগ করার বিষয়ে ভাবা হচ্ছে।
সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, ষষ্ঠ শ্রেণির নতুন অধ্যায়ে ভোটাধিকার, নির্বাচন, নির্বাচন কমিশনের গঠন ও কাজ নিয়ে নতুন বিষয় যুক্ত করা এবং সপ্তম শ্রেণিতে নির্বাচনের গুরুত্ব ও বিভিন্ন ধরনের নির্বাচন পদ্ধতি সম্পর্কে তথ‌‌্য যোগ করার প্রস্তাব রয়েছে তাদের।
এছাড়া নবম ও দশম শ্রেণির ‘বাংলাদেশ ও বিশ্ব পরিচয়’ বইয়ের ‘বাংলাদেশের গণতন্ত্র ও নির্বাচন’ এবং নবম-দশম শ্রেণির ‘পৌরনীতি ও নাগরিকতা’ বইয়ের ‘রাজনৈতিক দল ও নির্বাচন’ অধ‌্যায়ের কিছু তথ্য সংযোজন-বিয়োজনের প্রস্তাব করা হচ্ছে কমিটির পক্ষ থেকে।
গত ৮ জুন ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব ফরহাদ আহাম্মদ খানকে আহ্বায়ক, জ্যেষ্ঠ সহকারী সচিব মো. ফরহাদ হোসেনকে সদস্য সচিব করে চার সদস্যের এই কমিটি করা হয়।
কমিটির কর্মপরিধির বিষয়ে বলা হয়েছে- প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের পাঠ‌্যক্রম ও পাঠ্যপুস্তক, শিক্ষকদের বুনিয়াদী কোর্স এবং শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের কারিকুলামে নির্বাচনী তথ্য সংক্রান্ত বিভিন্ন বিষয় অন্তর্ভুক্তির সুপারিশসহ তিন ধরনের দয়িত্ব পালন করবে এই কমিটি।
বিশেষ করে ছাত্র-ছাত্রীদের পাঠ‌্যবইয়ে ‘স্তর অনুসারে’ নির্বাচন সংক্রান্ত তথ্য অন্তর্ভুক্ত করা, আগে থেকেই এ বিষয় থাকলে তা হালনাগাদ করা এবং ইসির অনুমোদন নিয়ে সেসব সুপারিশ শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর দায়িত্ব দেওয়ার হয়েছে কমিটিকে।
 

শিক্ষাঙ্গন এর আরো খবর