শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯
logo
কিউএস ওয়ার্ল্ড রাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:২৭:০০
প্রিন্টঅ-অ+
শিক্ষা ওয়েব

ঢাকা: বাংলাদেশের একটি মাত্র বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, সম্প্রতি কিউএস ওয়ার্ল্ড রাঙ্কিংয়ে স্থান পেয়েছে, তবে তার ৩০০টির মধ্যে।
মঙ্গলবার প্রকাশিত কিউএস ওয়ার্ল্ড রাঙ্কিং এর তথ্য মতে, ৯৩৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান সবমনিম্ন ৩০০ টির মধ্যে।
এই তালিকার অন্তর্ভুক্ত ভারতের ১৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সাইন্স (ব্যাঙ্গালুরু) পেয়েছে ১৫২ তম স্থান আর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (দিল্লি) অবস্থান করছে ১৮৫ তম স্থানে।
ছয়টি পাকিস্তানি বিশ্ববিদ্যালয় এই তালিকায় আছে, যাদের মধ্যে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সাইন্স এন্ড টেকনোলজি (ইসলামাবাদ) ৫০১ - ৫৫০ তম স্থানের মধ্যে রয়েছে। তবে বাকিগুলো সবই সর্বনিম্ন ৩০০ এর মধ্যে।
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) পঞ্চমবারের মতো প্রথম স্থানে অবস্থান করছে, তবে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় প্রায় এক দশক পর প্রথমবার শীর্ষ তিন বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই।
ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর এশিয়ার বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম স্থানে বিদ্যমান, এবং বিশ্ব তালিকায় আছে ১২ তম স্থানে। এর পরেই ১৩ নম্বর স্থানে আছে নানয়াং টেকনোলোজিক্যাল ইউনিভার্সিটি সিঙ্গাপুর।
জাপানের ওকোহামা ন্যাশনাল ইউনিভার্সিটি তালিকা অনুযায়ী সর্বনিম্ন স্থান অধিকার করেছে।

শিক্ষাঙ্গন এর আরো খবর