মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯
logo
ইবিতে জঙ্গি বিরোধী নাটক “মৃতের জবানবন্দী” মঞ্চস্থ
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:২৩:০৫
প্রিন্টঅ-অ+
শিক্ষা ওয়েব

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জঙ্গি বিরোধী নাটক “মৃতের জবানবন্দী” মঞ্চস্থ হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমশিন (ইউজিসি) ও শিক্ষা মন্ত্রনালয় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে দিনব্যাপী জঙ্গিবিরোধী নানা কর্মসূচি পালন করার নির্দেশ দেয়।
এর অংশ হিসেবে শনিবার বিশ্ববিদ্যালয় থিয়েটার (বিথি) এর আয়োজনে দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে (টিএসসিসি) ওই নাটক মঞ্চস্থ হয়।
আশ্বাস এমএ চৌধুরীর রচনায় এবং আদনান হোসেন চৌধুরী নির্দেশনায় নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ওয়াহিদুজ্জামান শাওন, মিনহাজ কাদির শাওন, ইমাদ উদ্দিন খান ইমু, আলপনা আপন, শারমিন আক্তার, মোরশেদ হাবিব, মুন্সি জুবায়ের হোসেন, রায়হান বাদশা রিপন, আতিকুর রহমান অনি, মাহিম, সোহাগ, মাসুম,আনসারুল্লাহ আরিফ ও এনামুল হক।
এছাড়া, নাটকটি মঞ্চায়নে বিভিন্নভাবে সহযোগিতা করেছেন আইন ও মুসলিম বিধান বিভাগের প্রফেসর ড. শাহজাহান মন্ডল, তারিক বিন নজরুল ও টিএসসিসির বিভিন্ন সামাজিক ও সাংস্কিৃতিক সংগঠন।
নাটকটিতে জঙ্গিবাদের উত্থান ও কর্মকাণ্ড খুব সুন্দরভাবে উপস্থাপিত হয়েছে। নাটকের বিষয়বস্তুতে দেখানো হয়েছে- এক ছেলে পড়ালেখার জন্য শহরের ভাল প্রতিষ্ঠানে ভর্তি হয়ে পরিবারকে ছেড়ে শহরে যায়। সেখানে যেয়ে এক জঙ্গি দলনেতার মাধ্যমে জঙ্গি দলে যোগদান করে এবং জঙ্গিরা তাকে দিয়ে শহরের অভিজাত একটি হোটেলে আত্মঘাতী হামলা কাজ পরিচালনা করায়। হামলায় জঙ্গিদলনেতাসহ সে মারা যায় এবং মৃত্যুর পর তারা অনুশোচনা করে।
নাটক মঞ্চায়নের বিষয়ে বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি ইমাদ উদ্দিন খান ইমু বলেন, ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের যৌথ নির্দেশে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ টিএসসিসির বিভিন্ন সামাজিক ও সাংস্কিতিক সংগঠণকে জঙ্গিবিরোধী বিভিন্ন বিষয় উপস্থাপনার নির্দেশ দেয়।
এ জন্য বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল সংগঠন এবং বিশ্ববিদ্যালয়ের একমাত্র নাট্য সংগঠন ‘বিশ্ববিদ্যালয় থিয়েটার’ তাদের নাটকের ভাষায় দেশব্যাপী এমন জঙ্গি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদ এবং কোনো ব্যক্তি যদি এর সঙ্গে সম্পৃক্ত হয় তাহলে এর পরিনাম সম্পর্কে সতর্ক কারার চেষ্টা করেছে।
 

শিক্ষাঙ্গন এর আরো খবর