বুধবার, ০৮ জুলাই ২০২০
logo
বইয়ে ভুল থাকলে বলবেন, শুধরে নিবো
প্রকাশ : ১১ জুলাই, ২০১৬ ১৬:১২:২১
প্রিন্টঅ-অ+
শিক্ষা ওয়েব

ঢাকা: জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত পাঠ্যবইয়ে ভুল থাকার কথা স্বীকার করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম বলেছেন, ভুল থাকলে বলবেন, আমরা শুধরে নিবো।
রোববার এনসিটিবি মিলনায়তনে অনুষ্ঠিত ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা সাহিত্যপাঠ, বাংলা সহপাঠ ও ইংলিশ ফর টুডে পাঠ্যপুস্তক বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, ‘২০০৯ সালে দায়িত্ব নেয়ার পর দেখলাম ১৭ বছরের আগের বই পড়ানো হচ্ছে। এ ১৭ বছরে দেশ সমাজ অর্থনীতি সব পাল্টাইছে। তখনো আমাদের বই পাল্টায়নি। শুরুতেই আমরা সময়পোযোগী বই প্রবর্তনের সিদ্ধান্ত নেই। স্বল্প সময়ে কোটি কোটি বই ছাপানো ছাড়া উপায় ছিল না। সে কারণে কিছু কিছু ভুল এখনো আছে। প্রতি বছর ভুল সংশোধন হচ্ছে। আপনাদেও চোখে ভুল পড়লে অবশ্যই জানাবেন। আমরা ভুল শুধরে নিবো।’
মন্ত্রী আরো বলেন, ভুল ঠিক করার বিষয়ে সবাইকে দায়িত্ব পালন করতে হবে। যে যার দায়িত্ব পালন করলে পরেরবার আর ভুল থাকবে না।
বিশেষ অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত শিক্ষাসচিব এসএম মাহমুদ বলেন, কেউ যখন বলে এনসিটিবি কী বই ছাপছে কাগজের মান ভালো না। ছাপার মান খারাপ। তখন খুব খারাপ লাগে। আমি চাই, বই সংশ্লিষ্ট সবাই যেন একটু আন্তরিক হন। সুন্দর এবং মানসম্মত বই উপহার দেন।
এর আগে প্রকাশনা এবং বিতরণ সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে দুপুরের খাবারে অংশ নেন শিক্ষামন্ত্রী।  প্রকাশকের উদ্দেশে মন্ত্রী বলেন, এরকম খারাপ কাগজ, মান ভালো না। এতে করে ভাবমূর্তি নষ্ট হয়।
তখন প্রকাশকরাও তাদের ভুল স্বীকার করেন এবং আগামী ভালো মানের কাগজ দিয়ে উন্নতমানের ছাপানো বই উপহার দেয়ার নিশ্চয়তা দেন।
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা। বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. ওয়াহিদুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন এনসিটিবি সদস্য (পাঠ্যপুস্তক) ড. রতন সিদ্দিকী।

শিক্ষাঙ্গন এর আরো খবর