শুক্রবার, ১০ এপ্রিল ২০২০
logo
১০ দিন অনুপস্থিত শিক্ষার্থীদের তথ্য জানানোর নির্দেশ
প্রকাশ : ১০ জুলাই, ২০১৬ ১৩:০৭:৪৫
প্রিন্টঅ-অ+
শিক্ষা ওয়েব

ঢাকা: শিক্ষাপ্রতিষ্ঠানে ১০ দিন বা তার বেশি অনুপস্থিত থাকা শিক্ষার্থীদের নাম, পরিচয় মন্ত্রণালয়কে জানানোর নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে দেয়া এই নির্দেশের কথা জানান মন্ত্রী।
সাংবাদিকদের শিক্ষামন্ত্রী জানান, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে করণীয় নিয়ে তিনি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলোচনা করবেন। সরকারের সন্ত্রাস ও জঙ্গিবিরোধী কর্মকাণ্ডের অংশ হিসেবেই এটি করা হবে। শিক্ষার্থীদের ভালোবাসা, আদর ও মমতা দিয়ে বড় করতে চান তারা।
মন্ত্রী বলেন, “আমরা আজকেই আমাদের সব শিক্ষা প্রতিষ্ঠানে কতগুলো ডিরেকশন (নির্দেশনা) পাঠাবো। এ বিষয়ে কাজ করার জন্য আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কথা বলেছি, তারা বলেছেন-সেখানে আমরা কি করতে পারি, আমাদের কি করা উচিত।”
শিক্ষামন্ত্রী বলেন, “প্রথমে আমরা সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের জানাচ্ছি যে, সেখানে কোনো ছাত্র ১০ দিন বা তার অধিক অনুপস্থিত আছে কিনা তা দ্রুত পাঠাতে। এ জন্য তাদের আমরা অ্যাড্রেস দিয়ে দিচ্ছি। এবং লক্ষ্য রাখতে যে আমাদের ছেলেমেয়েদের মধ্যে কোনো অস্বাভাবিকতা আছে কিনা-যেটা হয়তো আগে কেউ খেয়াল করেনি।”
গত ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁ ও ঈদের দিন কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদের জামাতের মাঠের কাছে সন্ত্রাসী হামলা হয়।
পরে হামলাকারীদের পরিচয় বেরিয়ে আসে, তাদের বেশ কয়েকজন রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, স্কলাসটিকাস্কুলসহ বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী।
তাদের অনেকেই কয়েক মাস ধরে পরিবার থেকে নিখোঁজ ছিলেন। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ আদেশ এলো।

শিক্ষাঙ্গন এর আরো খবর