সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯
logo
মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, জেলেদের আনন্দ
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৩৪:৩৬
প্রিন্টঅ-অ+
জেলা ওয়েব

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের মেঘনা নদীতে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রূপালী ইলিশ। জাল ফেললেই পাওয়া যাচ্ছে মাঝারি ও বড় ধরনের ইলিশ। মাছ ঘাটে প্রতিদিন লেনদেন হচ্ছে কোটি টাকা। প্রতিদিন মাছ বিক্রি করে যে টাকা আয় হচ্ছে, মহাজনের ঋণ পরিশোধের পর সংসারেও ফিরেছে স্বচ্ছলতা। এতে আনন্দে ভাসছেন জেলেরা।
জেলা মৎস্য বিভাগ ও নদীর পাড়ের জেলেরা জনায়, জেলায় প্রায় ৪৬ হাজার জেলে রয়েছেন। তাদের মধ্যে নিবন্ধধিত রয়েছে ২৭ হাজার ৮শ জেলে।
তারা সবাই এখন মেঘনা নদীতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন। লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল এলাকার একশ কিলোমিটার পর্যন্ত ছোট-বড় প্রায় ৩০টি মাছ ঘাটে জেলেরা মাছ বিক্রি করছেন। সারাদিন ইলিশ মাছ ধরতে নদীতে জাল নিয়ে ব্যস্ত সময় পার করছেন তারা।
গত কয়েকদিন ধরে জালে প্রচুর মাছ ধরা পড়ছে। এতে করে দিন রাত তারা নদীতে মাছ ধরতে ব্যস্ত রয়েছেন। ইঞ্জিন চালিত নৌকা তৈলের খরচ ও সংসার চালাতে এখন আর কষ্ট হয় না।
মতির হাট মাছ-ঘাট এলাকার জেলে হারুন জানান, বর্তমানে নদীতে জালে ইলিশ ধরা পড়ায় তাদের সংসার ও কিস্তির টাকা পরিশোধ করতে কষ্ট হচ্ছে না। ফলে তারা অনেক খুশি। দামও অনেক ভালো।
আবার কেউ কেউ বলেছেন, আগের তুলনায় দাম কম বলেও মাছ বেশি পাওয়ায় আয় ভালোই হচ্ছে।  
জেলা মৎস্য কর্মকর্তা এসএম মহিব উল্যাহ জানান, এবারের ঝাটকা ও মা ইলিশ সংরক্ষণ এবং সঠিক অভিযানের ফলে নদীতে প্রচুর ইলিশ ধরা পড়ছে। আগামী দিনগুলোতেও ইলিশ রক্ষায় সরকারের কার্যকরী উদ্যোগের দাবি তার।

জেলা এর আরো খবর