শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯
logo
কাওড়াকান্দি-শিমুলিয়া রুটে নৌযান চলাচল বন্ধ
প্রকাশ : ১০ আগস্ট, ২০১৬ ১২:৩৭:১৬
প্রিন্টঅ-অ+
জেলা ওয়েব

মাদারীপুর: বৈরী আবহাওয়ার কারণে রাজধানী ঢাকার সাথে দক্ষিণাঞ্চলের যোগাযোগের অন্যতম নৌরুট ঢাকা-খুলনা মহাসড়কের মাদারীপুর শিবচরের কাওড়াকান্দি-শিমুলিয়ায় বুধবার সকাল থেকে ফেরি, লঞ্চ ও স্পিডবোটসহ সকল ধরনের নৌযান চলাচল বন্ধ রয়েছে।
স্পিডবোট ঘাট ফেরি ধাক্কায় ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানায় স্পিডবোট ঘাট সূত্র । সকাল থেকে এ রুটে সকল ধরনের নৌযান চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে রাজধানী ঢাকাগামী দক্ষিণাঞ্চলের যাত্রীদের।    
বিআইডব্লিউটিএ’র কাওড়াকান্দি ঘাট সূত্র জানায়, বুধবার বৈরী আবহাওয়ার কারণে ভোর থেকেই প্রচণ্ড বাতাস প্রবাহিত থাকায় উত্তাল হয়ে উঠেছে পদ্মা নদী। দুর্ঘটনা এড়াতে ভোর ৬টা থেকে লঞ্চ ও স্পিডবোটসহ সকল ছোট নৌযান চলাচল বন্ধ করেছে ঘাট কর্তৃপক্ষ।
বিআইডব্লিউটিসি কাওড়াকান্দি ম্যানেজার আঃ ছালাম মিয়া বলেন, মঙ্গলবার রাত ২টা থেকে কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুটে চলাচলকারী ১৭টি ফেরির মধ্যে ডাম্প, কে-টাইপ, টানা ফেরিসহ ১৩টি ফেরি চলাচল বন্ধ রাখা হয়। তবে রাতে এ রুটের ৪টি রোরো ফেরি চলাচল করলেও বুধবার সকালে কাওড়াকান্দি ঘাট থেকে শিমুলিয়া ছেড়ে গেলেও বেলা বাড়ার সাথে সাথে আবহাওয়া খারাপ হয়ে উঠায় বন্ধ রাখা হয়েছে রোরো ফেরি চলাচল। শেষ খবর পাওয়া পর্যন্ত এ রুটে রোরো ফেরিসহ সকল ধরনের নৌযান চলাচল বন্ধ রয়েছে।
কাওড়াকান্দি ফেরি সূত্রে জানা যায়, এ রুটে সকাল থেকে ফেরি, লঞ্চ ও স্পিডবোটসহ সকল ধরনের নৌযান চলাচল বন্ধ থাকায় চরম বিপাকে পড়েছে ঢাকাগামী দক্ষিণাঞ্চলের সাধারণ যাত্রীরা। বুধবার সকালে পদ্মা পার না হতে পারা যাত্রীদের ভীড় দেখা গেছে শিবচরের কাওড়াকান্দি ঘাটে। অনেক যাত্রীকে আবার বাড়ি ফিরে যেতেও দেখা গেছে।
কাওড়াকান্দি লঞ্চ ও স্পিডবোট ঘাট সূত্রে জানা গেছে, সকাল থেকে পদ্মা উত্তাল থাকায় লঞ্চ, স্পিডবোট চলাচল সম্পূর্ণ বন্ধ রাখা হয়েছে। ভোরে কাওড়াকান্দি থেকে একটি লঞ্চ ছেড়ে গেলেও পরে আবার ঘাটে ফিরে আসতে হয়েছে। মাঝ পদ্মায় প্রচন্ড ঢেউ ও স্রোতে থাকায় নৌযান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। তাই দুর্ঘটনা এড়াতে বন্ধ রাখা হয়েছে নৌ চলাচল।
বিআইডব্লিউটিএর কাওড়াকান্দি ঘাটের পরিদর্শক এবিএস মাহমুদ বলেন, ভোর ৬টা থেকে লঞ্চ ও স্পিডবোট ও সকাল ৮টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এরুটে সকল নৌযান চলাচল বন্ধ থাকবে।

জেলা এর আরো খবর