মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯
logo
অর্ধশত করে ফিরলেন মুশফিক
প্রকাশ : ১৭ মার্চ, ২০১৭ ১২:৩৪:২৪
প্রিন্টঅ-অ+
ক্রিকেট ওয়েব
কলম্বো: শততম টেস্টে শ্রীলংকার বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসের তৃতীয় দিনে ব্যাট করতে নেমে শুভ সূচনাই করেছিলো বাংলাদেশ। দিনের প্রথম ড্রিংস বিরতি অবধি অধিনায়ক মুশফিকুর রহীম ও সাকিব আল হাসান দুজনে মিলে সাচ্ছন্দে ব্যাটিং করেছেন। কিন্তু ড্রিংস বিরতির পর অধিনায়ক মুশফিক অর্ধশত করেই আউট হয়ে ফিরে গেছেন। ব্যক্তিগত ৫২ রানে লাকমালের বলে বোল্ড হন মুশফিক।

এর আগে বৃহস্পতিবার দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ছিলো ৫ উইকেট হারিয়ে ২১৪ রান। সাকিব আল হাসান ১৮ এবং মুশফিকুর রহিম ২ রানে অপরাজিত ছিলেন।

ম্যাচের দ্বিতীয় দিন তামিম ইকবাল ও সৌম্য সরকার খেলছিলেন নিজেদের সুনাম ধরে রেখে। তবে ৪৯ রানে আউট হয়েছেন তামিম। হেরাথের বলে লেগবিফোর হন বাংলাদেশি ওপেনার।

শুরুতে আম্পায়ার অবশ্য আউট দেননি তামিমকে, পরে রিভিউ চান হেরাথ। রিপ্লেতে দেখা যায়, বল তামিমের প্যাডে লেগে সোজা মিডল স্টাম্পে লাগত। এরপর টিভি আম্পায়ার আউট দেন তামিমকে। এরপর হাফ সেঞ্চুরি করার পর আউট হন সৌম্য সরকার। সান্দাকালের বলে বোল্ড হন এই ওপেনার। এটি সৌম্যর টানা তৃতীয় হাফ সেঞ্চুরি।

সৌম্য বিদায় নেয়ার পর ইমরুল কায়েস ও সাব্বির রহমান মিলে ৬২ রানের জুটি গড়েন। এর পরই টাইগার শিবিরে জোড়া আঘাত হানেন সান্দাকান। ৫৭তম ওভারের চতুর্থ বলে ইমরুল কায়েস ও পঞ্চম বলে তাইজুল ইসলামকে ফিরিয়ে দিয়ে বাংলাদেশকে চাপে ফেলে দেন এই বোলার।  এরপরের ওভারে সাব্বিরকে ফিরিয়ে দেন লাকমল।

নিজেদের ক্রিকেট ইতিহাসে ঐতিহাসিক টেস্টের প্রথম দিনটি দারুণ কাটে বাংলাদেশের। দলীয় ৭০ রানে চার উইকেট হারিয়ে চাপের মুখেই পড়েছিল স্বাগতিকরা। দিমুথ করুণারাত্নে ৭, কুশল মেন্ডিস ৫, উপুল থারাঙ্গা ১১ ও আসিলা গুনারাত্নে ১৩ রান করে আউট হন।

ধনাঞ্জয়া ডি সিলভার (৩৪) সঙ্গে ৬৬ রানের জুটিতে প্রাথমিক বিপর্যয় সামাল দেন চান্দিমাল। নিরোশান ডিকওয়েলাকে (৩৪) নিয়ে আরও ৪৪ রান যোগ করেন তিনি। ৯ রানে বিদায় নেন দিলরুয়ান পেরেরা। ১৯৫ রানে সপ্তম উইকেটের পতন ঘটে।

প্রথম ইনিংসে সর্বোচ্চ তিনটি উইকেট লাভ করেন মেহেদী হাসান মিরাজ। দু’টি করে নেন মোস্তাফিজুর রহমান, সাকিব আল হাসান ও শুভাশিস রায়। বাকি উইকেটটি তাইজুল ইসলামের।

দুই ম্যাচ সিরিজে সিরিজে সমতায় ফিরতে চোখ রাখছে টিম বাংলাদেশ। ব্যাটসম্যানদের ব্যর্থতায় গল টেস্টে (৭-১১ মার্চ) ২৫৯ রানে হার মানতে হয়েছিল।

ক্রিকেট এর আরো খবর