রোববার, ১৭ নভেম্বর ২০১৯
logo
নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারাল ভারত
প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৬ ১৬:০২:৫১
প্রিন্টঅ-অ+
ক্রিকেট ওয়েব

ধর্মশালা: দুরন্ত বোলিং এবং কোহলির ব্যাটে ভর করে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম কদিনের ম্যাচ জিতে নিল ভারত। এদিন নৈসর্গিক ধর্মশালা স্টেডিয়ামে কিউয়িদের ৬ উইকেটে হারিয়ে দেয় ধোনিবাহিনী।
এদিন টসে জিতে নিউজিল্যান্ডকে ব্যাট করতে পাঠান ধোনি। মাত্র ৪৪ ওভারে ১৯০ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ১০১ বল বাকি থাকতেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত।
ভারতের এই বিশাল জয়ে বড় ভূমিকা নেন দলের ফাস্ট বোলাররা। এদিন প্রথম থেকেই দাপট দেখাতে শুরু করেন ভারতীয় পেস ব্যাটারি। ধোনিবাহিনীর পেস আক্রমণের সামনে কার্যত দিশেহারা হয়ে পড়েন নিউজিল্যান্ডের প্রথম সারির ব্যাটসম্যানরা।
সিরিজের প্রথম ম্যাচে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় নিউজিল্যান্ড। মাত্র ৬৫ রানের মধ্যে দলের সাত ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরে যান। এদিন ব্যর্থ হন গাপ্টিল (১২)। তাঁকে ফিরিয়ে দেন জীবনের প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা হার্দিক পাণ্ড্য।
সেই শুরু। এক এক করে ব্যর্থ হন অধিনায়ক কেন উইলিয়ামসন (৩), রস টেলর (০), কোরে অ্যান্ডারসন (৪), লুক রঞ্চি (০), জেমস নিশমও (১০) এবং মিচেল স্যান্টনার (০)।
অন্যদিকে, তখন একদিক আগলে রেখে অসহায় ভাবে দলের বিপর্যয় দেখছেন অপর ওপেনার লাথাম। নয় নম্বরে নামা ব্রেসওয়েলকে সঙ্গে নিয়ে তিনি ইনিংস গড়তে শুরু করেন।
সেই জুটি ভাঙেন অমিত মিশ্র। এরপর টিম সাউদিকে (৫৫) সঙ্গে নিয়ে দলের স্কোরকে কিছুটা ভদ্রস্থ জায়গায় নিয়ে যান লাথাম। দশ নম্বরে নেমে ঝোড়ো ইনিংস খেলেন সাউদি।
তাঁর ৪৫ বলের ইনিংস সাজানো ছিল ৬টা চার ও ৩টি ছক্কায়। প্রসঙ্গত, তিনিই প্রথম কিউয়ি ব্যাটসম্যান যিনি ১০ নম্বরে নেমে একদিনের ম্যাচে অর্ধশতক করলেন।
অন্যদিকে, ৯৮ বলে ৭৯ রান করে অপরাজিত থাকেন লাথাম। ৪৩.৫ ওভারে ১৯০ রানে শেষ হয় ব্ল্যাক ক্যাপস-দের ইনিংস। ভারতীয় বোলারদের মধ্যে তিনটি করে উইকেট দখল করেন পাণ্ড্য এবং অমিত মিশ্র। অন্যদিকে, দুটি করে উইকেট পান উমেশ যাদব এবং কেদার যাদব।
জবাবে ব্যাট করতে নেমে ধীরে সুস্থেই শুরু করেন দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও অজিঙ্ক রাহানে। দশম ওভারে ব্যক্তিগত ১৪ রান করেন আউট হন রোহিত। রাহানেকে সঙ্গে নিয়ে ইনিংস গড়তে শুরু করেন টেস্ট অধিনায়ক বিরাট কোহলি।
৩৩ রান করে রাহানে আউট হলে মণীষ পাণ্ডে নামেন (১৭)। তিনি আউট হলে নামেন অধিনায়ক ধোনি। তবে ভুল বোঝাবুঝির শিকার হয়ে তিনি রান আউট হন (২১)। যদিও, সেই সময় ভারত ম্যাচে জাঁকিয়ে বসে গিয়েছে। কেদার যাদব (১০ অপরাজিত)-কে সঙ্গে নিয়ে ম্যাচ বের করেন কোহলি (৮৫ অপরাজিত)।
এই জয়ের ফলে, পাঁচ ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে এগিয়ে গেল ধোনিবাহিনী। এর আগে কোহলির নেতৃত্বাধীন ভারতের কাছে ৩-০ ব্যবধানে টেস্ট সিরিজ খোয়ায় নিউজিল্যান্ড।

ক্রিকেট এর আরো খবর