শনিবার, ১৯ অক্টোবর ২০১৯
logo
মাশরাফি আবারও কুমিল্লা ভিক্টোরিয়ান্সে
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:০৪:৩৫
প্রিন্টঅ-অ+
ক্রিকেট ওয়েব

ঢাকা: আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ টুর্নামেন্টের চতুর্থ আসরেও আইকনদের মধ্যে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে সাকিব আল হাসানের। টুর্নামেন্টে অংশগ্রহনেচ্ছু সাতটি দলই আইকন হিসেবে সাকিবকে পেতে চায়। ৩০ সেপ্টেম্বর হবে বিপিএলের প্লেয়ারস ড্রাফট।
 
গত কিছু দিন ধরেই আইকন বন্টন নিয়ে নানামুখী চিন্তাভাবনার কথা শোনা গিয়েছিল। আইকনদের বন্টন প্রক্রিয়া চূড়ান্ত হয়নি বলেই ভাষ্য বিপিএল গভর্নিং কাউন্সিলের। কিন্তু ভেতরের খবর, সাত দলেরই আইকন ক্রিকেটার চূড়ান্ত হয়ে গেছে।
২২ সেপ্টেম্বর বিপিএলের টেকনিক্যাল কমিটিও খেলোয়াড় তালিকা করেছিল আইকনন শ্রেণি রেখেই। কিন্তু সেটিও স্থায়ী হয়নি। নতুন সিদ্ধান্ত, আইকনদের প্লেয়ারস ড্রাফটেই তোলা হবে না। দলগুলো পছন্দমতো আইকন ক্রিকেটার বেছে নিতে পারবে।  
সেখানেও রয়েছে ক্ষমতার প্রয়োগের খবর। বিসিবি সূত্রে জানা গেছে, আর কোনো দল নেয়ার আগেই গত ২২ সেপ্টেম্বর সাকিবকে দলে নিয়েছে ঢাকা ডিনামাইটস। সাকিবের দল চূড়ান্ত হওয়ার পরই নাকি বিপিএল গভর্নিং কাউন্সিল দলগুলোকে চিঠি দিয়েছে পছন্দসই আইকন বেছে নেয়ার জন্য। তাই সাকিবকে পাওয়ার চেষ্টা আর কোনো দলই করতে পারেনি।
এই ঘটনার পর অতীত রীতিও পাল্টে দেয়া হয়েছে। আগে আইকনদের পারিশ্রমিক সমান থাকতো। এবার সাকিবের পারিশ্রমিক ধরা হয়েছে সবচেয়ে বেশি। তিনি ৫৫ লাখ টাকা পাবেন। মাশরাফি, মুশফিক, তামিম ও মাহমুদউল্লাহ পাবেন ৫০ লাখ টাকা করে। সাব্বির ও সৌম্য পাচ্ছেন ৪০ লাখ টাকা।
বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সেই থেকে যাচ্ছেন মাশরাফি। তামিমও খেলবেন গতবারের দল চিটাগং ভাইকিংসে। সিলেট ছেড়ে মুশফিকুর রহিম বরিশাল বুলসে, বরিশাল ছেড়ে মাহমুদউল্লাহ খুলনা টাইটানসে। বাকি দুই আইকন সাব্বির ও সৌম্য খেলবেন রাজশাহী ও রংপুর রাইডার্সে।
আইকন, এ, বি, সি ও ডি- এই পাঁচ শ্রেণিতে মোট ১৩৩ ক্রিকেটারকে নিয়ে চূড়ান্ত হয়েছে বিপিএলের খেলোয়াড় তালিকা। আইকন থেকে ছিটকে পড়া নাসির আছেণ ‘এ’ শ্রেণিতে। ২৫ লাখ টাকা পারিশ্রমিকের এই শ্রেণিতে আছেন নাসিরসহ ১১ জন ক্রিকেটার। ১৮ লাখ টাকার ‘বি’ শ্রেণিতে আছেন ৩৫ ক্রিকেটার, ১২ লাখ টাকার ‘সি’ শ্রেণিতে ৫৩ জন ও ৫ লাখ টাকার ‘ডি’ শ্রেণিতে ২৭ জন।
গতবারের দল থেকে দুজন করে স্থানীয় ক্রিকেটার ধরে রাখার সুযোগ থাকছে পুরোনো ফ্র্যাঞ্চাইজিগুলোর।

ক্রিকেট এর আরো খবর