রোববার, ১৭ নভেম্বর ২০১৯
logo
ওয়ানডেতে রানের বিশ্বরেকর্ড গড়ল ইংল্যান্ড
প্রকাশ : ৩১ আগস্ট, ২০১৬ ১৪:৩৬:৫০
প্রিন্টঅ-অ+
ক্রিকেট ওয়েব

নটিংহ্যাম: ওয়ানডে ক্রিকেটে দলগত সংগ্রহের নতুন বিশ্বরেকর্ড গড়েছে ইংল্যান্ড। শ্রীলঙ্কার গড়া ১০ বছর আগের রেকর্ড ভেঙে দিয়েছে ইংলিশরা। নটিংহ্যামে মঙ্গলবার সিরিজের তৃতীয় ওয়ানডেতে পাকিস্তানের বিরুদ্ধে রানের হিমালয় গড়েছে স্বাগতিকরা। ৫০ ওভার ব্যাট করে ৪৪৪ রান করেছে ইংল্যান্ড। তাও মাত্র ৩ উইকেট হারিয়ে। এর আগে ২০০৬ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে শ্রীলঙ্কার ৯ উইকেটে ৪৪৩ রানই ছিল ওয়ানডে ক্রিকেটে দলগত সর্বোচ্চ সংগ্রহ।
 
টস জিতে ব্যাট করতে নেমে ষষ্ঠ ওভারেই ওপেনার জ্যাসন রয়ের (১৫) উইকেট হারায় ইংল্যান্ড। দ্বিতীয় উইকেটে এলেক্স হেলস ও জো রুট দলের হাল ধরেন। শুধু হালই ধরেননি তারা, দলকে নিয়ে গেছেন বিরাট উচ্চতায়। ২৪৮ রানের জুটি গড়েন তারা। হেলসের আক্রমণাত্মক ব্যাটিং দিয়ে শুরু হয় তান্ডব। ৫৫ বলে হাফ সেঞ্চুরি করেছেন। পরের ২৮ বলে পূর্ণ করেছেন চতুর্থ সেঞ্চুরি। ১১০ বলে পৌঁছান দেড়শোর মাইলফলকে। ৩৭তম ওভারে যখন ড্রেসিংরুমে ফিরছেন হেলস, তখন নামের পাশে ১২২ বলে ২২টি চার ও ৪টি ছক্কায় করা ১৭১ রানের ইনিংস জ্বলজ্বল করছে।
 
হেলসের বিদায়ে ২৮১ রানে ভাঙে দ্বিতীয় উইকেট জুটি। ২ রান পর রুটও ফেরত যান।৮৬ বলে ৮৫ রানের ইনিংস খেলেন রুট। মূলত তারপরই মূল তান্ডবটা শুরু হয়। ইংলিশরা ব্যাটের রুদ্র নাচনে নেচে উঠে। জস বাটলার ও এউইন  মরগান যেন ব্যাটিং স্বর্গে পাকিস্তানি বোলারদের জন্য প্রাণসংহারী রুপে হাজির হন। তাদের বেপরোয়া,  র্দুবিনীত ব্যাটিংয়ে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বার চারশো রানের মাইলফলক পার হয় ইংল্যান্ড।২২ বলে হাফ সেঞ্চুরি করেন বাটলার। মরগান হাফ সেঞ্চুরি করতে খরচ করেছেন বাটলারের চেয়ে দুই বল বেশি।
 
৫১ বলে ৭টি চার ও ৭টি ছক্কায় বাটলার অপরাজিত থাকেন ৯০ রান করে। ২৭ বলে ৩টি চার ও ৫টি ছক্কায় ৫৭ রান করে অপরাজিত ছিলেন মরগান। ইংল্যান্ড গড়ল নতুন বিশ্বরেকর্ড। পাকিস্তানের পক্ষে হাসান আলী ২টি, নওয়াজ ১টি করে উইকেট নেন। ওয়াহাব রিয়াজ ১০ ওভারে দিয়েছেন ১১০ রান। যা ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ খরুচে বোলিংয়ের রেকর্ড।

ক্রিকেট এর আরো খবর