শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯
logo
অসিদের হারিয়ে ইতিহাস শ্রীলঙ্কার
প্রকাশ : ০৬ আগস্ট, ২০১৬ ১৬:৪৮:১০
প্রিন্টঅ-অ+
ক্রিকেট ওয়েব

চাঁদপুর: টেস্ট ক্রিকেটে ইতিহাস গড়ল শ্রীলঙ্কা। র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে নিল তারা। দলটির ক্রিকেট ইতিহাসে এই প্রথমবারের মতো অজিদের বিপক্ষে টেস্ট সিরিজ জয়।
চলতি তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে পাল্লেকেলেতে নাটকীয় জয় পেয়েছিল স্বাগতিকরা। আর গলে দ্বিতীয় ম্যাচে সফরকারী স্টিভেন স্মিথদেরকে পাত্তাই দিল না সাঙ্গা-মাহেলার অনুজরা। তাতে ওয়ার্ন-মুরালিধরন ট্রফি জিতে নিল।
টেস্টের তৃতীয় দিনেই অস্ট্রেলিয়াকে হারিয়ে দিল শ্রীলঙ্কা। জয়ের জন্য দ্বিতীয় ইনিংস শেষে ৪১৩ রানের লক্ষ্য বেধে দিয়েছিল। কিন্তু দিলরুয়ান পেরেরার বোলিং তোপে মাত্র ১৮৩ রান করতেই অল আউট হয়ে যায় স্মিথরা। ফলে ২২৯ রানের ব্যবধানে জিতেছে ম্যাথুসরা।
এই জয়ের মাধ্যমে শ্রীলঙ্কা তাদের ১৯৯৯ সালের স্মৃতি ফিরিয়ে আনল। ১৭ বছর আগে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচ জিতেছিল। সেই ম্যাচে খেলেছিলেন লঙ্কানদের সব কিংবদন্তী ক্রিকেটাররা। অরভিন্দ ডি সিলভা, অর্জুনা রানাতুঙ্গা, সনাৎ জয়সুরিয়া, মাহেলা জয়াবর্ধনে, মুত্তিয়া মুরালিধরন, চামিন্দা ভাসের মতো তারকারা তখন একাদশে ছিলেন। এরপর দীর্ঘ সময় চলে গেল। অসিদের বিপক্ষে কোনো জয় পেল না। কিংবদন্তীয় ব্যাটসম্যান সাঙ্গাকারা অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয়ের আনন্দ উপভোগ করতে পারেননি।
মাহেলা-সাঙ্গা একসঙ্গে অবসরে যাওয়ায় মনে হয়েছিল শ্রীলঙ্কার স্বর্ণযুগ বিদায় নিয়েছে। কিন্তু সব ধারণা পাল্টে দিয়ে গত ম্যাচে জয় ছিনিয়ে নিয়েছিল ম্যাথুসরা। এবার হাসতে হাসতে সিরিজটাও জিতে নিল।
এই ম্যাচে বল হাতে দলকে নেতৃত্ব দিয়েছেন পেরেরা। এই ইনিংসে নিয়েছেন ৬ উইকেট। আগের ইনিংসে নিয়েছিলেন চার উইকেট। মোট ১০ উইকেট পাওয়ায় ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন তিনি।
আগের দিনের ২৫ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। হাতে ছিল সাত উইকেট। সকালে শুরুটা ভালো করার ইঙ্গিত দিয়েছিলেন ওয়ার্নার ও স্মিথ। কিন্তু এদিন তাদের ব্যাট থেকে ৩৬ রান যোগ হতেই ভাঙ্গন শুরু হয়। ২২ রান নিয়ে মাঠে নামা ওয়ার্নার ৪১ রান করে বিদায় নেন। পরে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা।
আগের দিনের ১ রান নিয়ে খেলা শুরু করা স্মিথ ৩০ রানে সাজঘরে ফিরে যান। পরে ভোগেস ২৮ রান, মিশেল মার্শ ১৮, পিটার নেভিল ২৪ ও স্টার্ক ২৬ রান করে আউট হন।
প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ২৮১ রান করেছিল। জবাবে ১০৬ রানে অস্ট্রেলিয়ার ইনিংস গুটিয়ে গিয়েছিল। দ্বিতীয় ইনিংসে লঙ্কানরা করে ২৩৭ রান। বিপরীতে অজিদের সংগ্রহ মাত্র ১৮৩ রান।

ক্রিকেট এর আরো খবর