বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯
logo
মুস্তাফিজের অভাব পূরণের আশায় আল-আমিন
প্রকাশ : ০৩ আগস্ট, ২০১৬ ১১:৩৭:৪২
প্রিন্টঅ-অ+

ঢাকা: ২০১৫ বিশ্বকাপের পরই মুস্তাফিজুর রহমানের আর্বিভাব। এর মধ্যেই জাতীয় দলের অপরিহার্য সদস্য হয়ে গেছেন এ তরুণ। পেস বোলিংয়ে বাংলাদেশের তুরুপের তাস মুস্তাফিজ। সম্প্রতি কাঁধের ইনজুরিতে পড়ে গেছেন তিনি। অস্ত্রোপচারের টেবিলেও যেতে হবে তাকে। আর সেটি হলে ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের পর ডিসেম্বর-জানুয়ারিতে নিউজিল্যান্ড সফরেও বাঁহাতি এ পেসারকে পাবে না বাংলাদেশ।
জাতীয় দলে এখন উইকেট টেকিং বোলার হিসেবে ভূমিকা পালন করেন মুস্তাফিজ। তার অনুপস্থিতিতে এই দুই সিরিজে অন্য বোলারদের বাড়তি দায়িত্ব নিতে হবে। জাতীয় দলের ডানহাতি পেসার আল-আমিন মনে করেন, সবাই মিলে চেষ্টা করছে মুস্তাফিজের অভাব পূরণ করা সম্ভব হবে। এ তরুণের ঘাটতি পুষিয়ে দিতে চেষ্টা করবেন তারা সবাই।
মঙ্গলবার মিরপুরে জাতীয় দলে মুস্তাফিজের প্রভাবটা জানালেন আল-আমিন। সঙ্গে অনুজ সতীর্থকে মিস করবেন জানিয়ে এ পেসার বলেন, “এটাতো অবশ্যই, কারণ মুস্তাফিজ আমাদের অনেক বড় একটা সম্পদ। প্রত্যেকটা দলই ওকে নিয়ে পরিকল্পনা করে কিন্তু তা কাজে লাগে না। এটা একটা ফ্যাক্টর। সেক্ষেত্রে আমাদের কাজটা সহজ হয়ে যায়। যেমন সাকিব ভাই, মুস্তাফিজ একপাশ থেকে রান চাপাতে পারে তখন অন্যপাশ থেকে যারাই আসছে তারা উইকেট নিচ্ছে। সেক্ষেত্রে মুস্তাফিজকে অনেক মিস করবো। কারণ সামনে ইংল্যান্ড যদি আসে একটা বড় সিরিজ, নিউজিল্যান্ড আমরা যাবো। শুনছি ওর অস্ত্রোপচার লাগবে তা যত দ্রুতসম্ভব করা যায়। যত দ্রুত ও রিকভারি করতে পারে তত আমাদের উপকার হবে।”
মুস্তাফিজ নেই বলে দায়িত্ব বেড়ে গেল কিনা জানতেই চাইলে  আল-আমিন বলেন, “এখানে যে আছে সবাই কিন্তু পজেটিভ চ্যালেঞ্জ নিচ্ছে। দেখেন এক বছর আগেও কিন্তু মুস্তাফিজ দলে ছিলো না। বাংলাদেশ দল খেলেছে। আমিও নাও থাকতে পারি ইংল্যান্ডের সঙ্গে। ও (মুস্তাফিজ) নেই, ওর জায়গায় যে আসবে বা আমরা যারা আছি তারা এমনভাবে পারফর্ম করার চেষ্টা করবো যেন ওর অভাবটা যাতে বুঝতে না দেওয়া যায়। কারণ দেখা যাবে সবাই ভাববে মুস্তাফিজ ছাড়া বাংলাদেশ দল কিছুনা। কিন্তু আসলে তা হয় না কোন জায়গায়। একজন খেলোয়াড় ইনজুরিতে পড়তে পারে, একজনের খারাপ সময় যেতে পারে। তো আমরা যারা আছি অবশ্যই দায়িত্ব বেড়ে যাবে। কারণ ও খুব ভালো করছিল ওই ভালোটা যাতে আমাদের দ্বারা হয় সেই চেষ্টা করবো। ওর মত হয়তো করতে পারবো না কারণ ওতো এক্সেপ্সনাল।”

ক্রিকেট এর আরো খবর