সোমবার, ০৬ জুলাই ২০২০
logo
বিরাটদের কোচ হলেন কুম্বলে
প্রকাশ : ২৩ জুন, ২০১৬ ২২:০১:১৭
প্রিন্টঅ-অ+
ক্রিকেট ওয়েব

চাঁদপুর: ভারতের কোচ হিসেবে নিয়োগ পেলেন দেশটির সাবেক কিংবদন্তী স্পিনার অনিল কুম্বলে। আগামী এক বছরের জন্য ভারতীয় ক্রিকেট বোর্ড বৃহস্পতিবার তার নিয়োগ চূড়ান্ত করেছে।
ভারতের কোচ হতে মোট ৫৬ জন আবেদন করেছিলেন। তাদের মধ্য ছিলেন সাবেক টিম পরিচলাক রবি শাস্ত্রী। কিন্তু সবাইকে হটিয়ে বিরাট কোহলিদের দায়িত্ব পেলেন সাবেক বোলার কুম্বলে।
২০১৫ আইসিসি বিশ্বকাপের পর সাবেক কোচ ডানকান ফ্লেচারের চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়। তার জায়গা পূরণ করতে রবি শাস্ত্রীকে টিম পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল। কয়েক সফরে তিনিই ধোনি-কোহলিদের দায়িত্ব পালন করেছিলেন। কিন্তু গত টি২০ বিশ্বকাপের পর শাস্ত্রীরও চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়।
ভারতের কোচ নিয়োগ দিতে তিন সদস্যের উপদেষ্টা কমিটি গঠন করেছিল ভারতীয় বোর্ড। এই কমিটিতে ছিলেন সাবেক তারকা ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি, শচীন টেন্ডুলকার ও ভিভিএস লক্ষণ। আর তাদের প্রধান করা হয়েছিল বিসিসিআইয়ের সাবেক সচিব সঞ্জয় জাগডালে।
আবেদনকারীদের সংক্ষিপ্ত তালিকা করে সাক্ষাৎকার নিয়েছিল এই কমিটি। তাদের কাছ থেকে ভবিষ্যত পরিকল্পনা, প্রত্যাশা ও ভারতের ক্রিকেটের ভবিষ্যৎ সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল। ভারতকে সব ফরম্যাটের র‌্যাংকিংয়ে শীর্ষে নেয়ার কার্যকরী পদক্ষেপ নেয়ার কথা বলেছিলেন কুম্বলে।
কুম্বলের প্রথম দায়িত্ব হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ সফর। আগামী ২১ জুলাই শুরু হতে যাওয়া চার ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। আগামী ২৯ জুন প্রাক-সফর ক্যাম্পে যোগদান করবেন নতুন কোচ।

ক্রিকেট এর আরো খবর